Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পাঁচ বছরে তেল-বহির্ভূত খাত থেকে তিন গুণ আয় বাড়াবে সউদী আরব

প্রকাশের সময় : ৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সউদি আরবে যে অর্থনৈতিক সংস্কার পরিকল্পনা করা হয়েছে তার মূল উদ্দেশ্য হচ্ছে আগামী পাঁচ বছরের মধ্যে তেলখাত-বহির্ভূত সরকারি আয় তিনগুণ বৃদ্ধি ও সরকারি খাতগুলোতে বেতন বৃদ্ধির লাগাম টেনে ধরা। মন্ত্রীরা সোমবার বলেন, এই সংস্কার পরিকল্পনা করা হয়েছে তেলের ওপর থেকে অর্থনীতির নির্ভরশীলতা কমানোর জন্য। জেদ্দায় সাংবাদিকদের কাছে বিতরণকৃত পরিকল্পনার তথ্য-প্রমাণাদিতে দেখা যায়, এই জাতীয় সংস্কার পরিকল্পনার (এনটিপি) লক্ষ্য হচ্ছে ২০২০ সাল নাগাদ তেল-বহির্ভূত খাত থেকে রাষ্ট্রীয় আয় ৩৫০ বিলিয়ন রিয়ালে উন্নীত করা। এনটিপিতে মন্ত্রণালয় ও সরকারি সংস্থাগুলোর দক্ষতাসূচক নির্ণয়ের পাঁচশ প্রকল্প ও পদক্ষেপ নেয়া হয়েছে। এগুলো বাস্তবায়নে ব্যয় হবে ২৭০ বিলিয়ন রিয়াল। এসব পদক্ষেপ দীর্ঘমেয়াদি সংস্কার পরিকল্পনা ভিশন-২০৩০ এর অংশ। সউদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান গত এপ্রিল মাসে এই পরিকল্পনা ঘোষণা করেন। তার মূল উদ্দেশ্য হলো ভবিষ্যতে তেলের ওপর থেকে রাষ্ট্রীয় আয়ের নির্ভরশীলতা কমানো।
বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক দেশটির অর্থনীতি বিশ্ববাজারে অপরিশোধিত তেলের মূল্য কমে যাওয়ার প্রেক্ষিতে গত গ্রীষ্ম থেকেই কঠিনভাবে ধাক্কা খায় এবং এর জের ধরে গত বছর তাদের বাজেট ঘাটতি হয়েছিল একশ বিলিয়ন ডলারের কাছাকাছি। এনটিপির আওতায় ভ্যাট, মিষ্টি পানীয় ও তামাকজাত দ্রব্যের ওপর তথাকথিত সিন ট্যাক্সেস এবং বেসরকারি খাতের ওপর অধিকতর কর আরোপের মাধ্যমে তেল খাত বহির্ভূত এই আয় আসবে বলে পরিকল্পনায় উল্লেখ করা হয়।
সরকার ২০২০ সাল নাগাদ বাজেটে সরকারি বেতন-ভাতা বৃদ্ধির হার ৪৫ থেকে ৪০ শতাংশে কমিয়ে আনবে এবং পানি ও বিদ্যুতে দু’শ বিলিয়ন রিয়াল ভর্তুকি আর দেবে না। জ্বালানি মন্ত্রণালয় প্রতিদিন তেলের উৎপাদন ১২.৫ মিলিয়ন ব্যারেলে সীমাবদ্ধ রাখবে এবং গ্যাস উৎপাদন প্রতিদিন ১২ বিলিয়ন কিউবিক ঘনফুট থেকে বাড়িয়ে ১৭.৮ বিলিয়ন কিউবিক ঘনফুটে উন্নীত করবে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঁচ বছরে তেল-বহির্ভূত খাত থেকে তিন গুণ আয় বাড়াবে সউদী আরব
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ