Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

অপরিচ্ছন্ন রাখলেই ছয় মাসের কারাদণ্ড, জেলা প্রশাসক ভোলা

ভোলা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৯, ৫:০৩ পিএম

কোন জায়গা অপরিচ্ছন্ন রাখলেই পরিবেশ আইনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ছয় মাসের কারাদণ্ড দেয়া হবে বলে জানিয়েছেন ভোলা জেলা প্রশাসক মো. মাসুদ আলম ছিদ্দিক।

শনিবার সকালে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ভোলাকে ডেঙ্গু মুক্ত ও পরিচ্ছন্ন জেলা গড়ার লক্ষ্যে এক প্রস্তুতিমূলক সভায় তিনি এ কথা বলেন জেলা প্রশাসক।

তিনি আরো বলেন, ৫ আগষ্ট থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি, বে-সরকারি অফিস, পৌরসভা, ব্যবসা প্রতিষ্ঠানে একযোগে পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে। যদি কেউ পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা না করে, তবে অপরিষ্কার রাখার দায়ে পরিবেশ আইনে তাকে ছয় মাসের কারাদণ্ড দেয়া হবে। এ ব্যাপারে কাউকে ছাড় দেয়া হবে না।

তিনি আরো বলেন, সকলের আন্তরিকতা, সম্মিলিত প্রচেষ্টা, সচেতনতার মাধ্যমে ডেঙ্গু রোগ প্রতিরোধ সম্ভব। বাড়ি, অফিস, ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান সহ নিজ নিজ এলাকা নিজেরাই পরিষ্কার করতে হবে। বাড়ির ভেতরে বা আশেপাশে ফেলে রাখা নারিকেল খোসা ও ডাবের খোসা, ফুলের টব, প্লাস্টিকের পাত্রসহ আশপাশ পরিষ্কার রাখতে হবে। পরিস্কার জমাকৃত পানিতে এডিস মশার জম্ম হয়। তাই অাশ পাশে জমাকৃত কোন পানি রাখা যাবে না। এছাড়া আগামী এক সপ্তাহের মধ্যে ভোলা খাল পরিষ্কার করা হবে।

সভায় সিভিল সার্জন ডা. রথীন্দ্রনাথ মজুমদার জানান, এরইমধ্যে ভোলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জেলায় ১০২২ টি শিক্ষাপ্রতিষ্ঠানে ক্যাম্পেইন করা হয়েছে। সরকারিভাবে ১২০ টি ডেঙ্গু প্রতিরোধে কিডস পাওয়া গেছে। জেলা সর্বশেষ ২৬ ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। সাতটি উপজেলায় ডেঙ্গু সেল গঠন করা হয়েছে। ডেঙ্গু আক্রান্ত রোগীদের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সেবা দেয়া হচ্ছে। সব ডেঙ্গু আক্রান্ত রোগীরা ঢাকা থেকে এসেছেন। স্থানীয় ভাবে কোন লোক ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে বলে জানা যায় নি। পর্যায়ক্রমে কিডস পাওয়া গেলে প্রত্যেক উপজেলায় দেয়া হবে।

জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক এর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মমিন টুলু, ভোলা সদর উপজেলার চেয়ারম্যান মো. মোশারেফ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক সেলিম রেজা, অতিরিক্ত জেলা প্রশাসক মুজাহিদুল ইসলাম, অ্যাডিশনাল এসপি মো. মিজানুর রহমান, ভোলা প্রেস ক্লাব সভাপতি এম হাবিবুর রহমান, ভোলা পৌর প্যানেল চেয়ারম্যান মো. শাহ আলমসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও ব্যবসায়ী প্রমুখ।।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারাদণ্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ