Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পটিয়ায় রোহিঙ্গাদের দিয়ে অপকর্ম চালানোর অভিযোগ

পটিয়া (চট্টগ্রাম) উপজেলা সংববাদদাতা | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

চট্টগ্রামের পটিয়ায় আহমদুর রহমান ছোটন নামে এক ব্যক্তির বিরুদ্ধে রোহিঙ্গাদের দিয়ে অপকর্ম চালানোর অভিযোগে সংবাদ সম্মেলন করেছেন, এলাকার কতিপয় মুসল্লী ও মুক্তিযোদ্ধা পরিবার। গতকাল (শনিবার) দুপুরে পটিয়ার একটি রেঁস্তোরায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পটিয়া উপজেলার হাইদগাঁও ইউনিয়নের বাসিন্দা মুক্তিযোদ্ধা খায়ের আহমদ।

লিখিত বক্তব্যে তিনি অভিযোগ করে বলেন, হাইদগাঁও গ্রামের আহমদুর রহমান ছোটন নামের একব্যক্তি কক্সবাজার জেলার উখিয়া থেকে রোহিঙ্গা এনে তার ভাড়া বাসায় আশ্রয় দিয়ে বিভিন্ন অপকর্ম চালিয়ে আসছে। রোহিঙ্গারা বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড ঘটানোর কারণে এলাকায় চুরি, ছিনতাই, মাদক ব্যবসা ও দেহ ব্যবসাসহ অসমাজিক কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। রোহিঙ্গারা হাইদগাঁও গ্রামে অবস্থান করে অপরাধমূলক কর্মকান্ড ঘটাচ্ছে বলে স্থানীয় এলাকাবাসীর ও মুসল্লীদের অভিযোগ। এর প্রেক্ষিতে পটিয়া থানা পুলিশ গত ২৯ জুলাই অভিযান চালিয়ে ছোটনের ভাড়া বাসাসহ আশপাশের এলাকা থেকে ৪২জন নারী-পুরুষ রোহিঙ্গাকে আটক করে। পরের দিন পুলিশ তাদের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পাঠিয়ে দেয়। আহমদুর রহমান ছোটন হাইদগাঁও গুরুন মিয়া আমিন হংসের পাড়া জামে মসজিদের ওয়াকফ সম্পত্তি অবৈধভাবে ক্রয় করে রোহিঙ্গাদের ব্যবহারের মাধ্যমে তা দখলের চেষ্টা চালাচ্ছে। ওয়াকফ সম্পত্তি রক্ষার্থে স্থানীয়রা ওয়াকফ প্রশাসকের নিকট একটি লিখিত অভিযোগ দিয়েছেন। গত ১৫ জুলাই রোহিঙ্গাদের দিয়ে ছোটন ওয়াকফ সম্পত্তিতে প্রবেশ করে সেখানে দু’টি সাইনবোর্ড ভাঙচুর করে ও প্রায় ১৫ হাজার টাকার রোপা আমন ধানের চারা নষ্ট করে দিয়েছে। ওয়াকফ সম্পত্তি দখলসহ রোহিঙ্গাদের মাধ্যমে অপকর্ম চালানোর বিষয়ে জাতীয় সংসদের হুইপ ও থানা প্রশাসনকে লিখিতভাবে জানানো হয়েছে। হুইপ ও পুলিশ প্রশাসনকে জানানোর কারণে ক্ষুব্ধ হয়ে ছোটন মুসল্লিদের হয়রানি করতে একটি মিথ্যা ফৌজাদারী মামলাও করেছে বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, মো. সাহাবুদ্দিন, কারুনুর রশিদ, সাহাব মিয়া, নজরুল ইসলাম।

পটিয়া থানার ওসি বোরহান উদ্দিন জানিয়েছেন, রোহিঙ্গা এনে বসবাস করার সুযোগ করে দেওয়ায় পটিয়ার বিভিন্ন এলাকায় চুরি, ছিনতাই বেড়েছে। যারা আশ্রয় প্রশ্রয় দিচ্ছে তাদের বিরুদ্ধে শীঘ্রই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ