Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

ইসলামের পরিপূর্ণ চর্চায় গুজব সমস্যার সমাধান

ঢাবিতে তালামীযের সেমিনারে মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী

| প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

প্রেস বিজ্ঞপ্তি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মাওলানা আহমদ হাসান চৌধুরী ফুলতলী বলেছেন, ইসলামের পরিপূর্ণ চর্চার মাধ্যমে গুজব সমস্যার সমাধান সম্ভব। বর্তমানে তথ্য-প্রযুক্তির যুগে অনলাইনে ব্যাপকহারে ভুল সংবাদ প্রচারিত হয়ে থাকে। কাজেই প্রতিটি সংবাদের সত্যতা যাচাই করে তা প্রচার করতে হবে। অন্যথায় ভুল সংবাদের ভিত্তিতে সমাজে বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে। যে কোন সংবাদ প্রচার করার পূর্বে সত্যতা যাচাই করা ইসলামের মূলনীতিসমূহের অন্যতম।

বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া ঢাকা বিশ্ববিদ্যালয়-এর উদ্যোগে আয়োজিত ‘সংবাদের সত্যতা যাচাইয়ে ইসলামের মূলনীতি : সা¤প্রতিক ঘটনা প্রবাহ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গত শুক্রবার ঢাকার একটি চায়নিজ রেস্টুরেন্টে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া কেন্দ্রীয় সভাপতি ছাত্রনেতা আখতার হোসাইন জাহেদ, সাধারণ সম্পাদক হুমায়ূনুর রহমান লেখন, সরকারি তোলারাম কলেজের প্রভাষক মো. কামরুল ইসলাম, কেন্দ্রীয় সহ-সভাপতি মাসুম আহমদ ও সহ-সাধারণ সম্পাদক মুহাম্মদ উসমান গণি। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাধারণ সম্পাদক মো. মারুফ হোসাইন।
মাওলানা আহমদ হাসান চৌধুরী আরো বলেন, মহান আল্লাহ কোন পাপাচারীর নিকট থেকে প্রাপ্ত সংবাদ গ্রহণ করার পূর্বে যাচাই করার নির্দেশ দিয়েছেন, যাতে ভুল সংবাদের ভিত্তিতে কোন নির্দোষ কারো ক্ষতি না হয়। কারণ অনেকেই উদ্দেশ্যপ্রণোদিত হয়ে অন্যের ক্ষতি করার জন্য গুজব রটানোর চেষ্টা করে, যা নিরীহ মানুষদেরকে ক্ষতিগ্রস্থ করে। এ সময় তিনি ছেলেধরার গুজবে গণপিটুনিতে নিহতদের কথা উল্লেখ করে বলেন, ইসলাম একজন মানুষকেও বিনা অপরাধে হত্যা করাকে সমর্থন করে না। এরকম অপরাধের জন্য ইসলামে কঠোর শাস্তির বিধান রয়েছে। কাজেই নিছক গুজবের ভিত্তিতে কারো উপর হামলা চালানো জঘন্য অপরাধ।

বিশ্ববিদ্যালয় তালামীযের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক সাঈদ হোসাইন চৌধুরীর সভাপতিত্বে ও তথ্য ও প্রযুক্তি সম্পাদক মিফতাহুল ইসলাম তালহার পরিচালনায় সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অর্থ সম্পাদক ওজিউর রহমান আসাদ, সাবেক কেন্দ্রীয় শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মাওলানা শাহিদ আহমদ, ঢাকা মহানগর সভাপতি মুখতার আহমদ, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ ঢাকা মহানগরীর সাংগঠনিক সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ