Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডেঙ্গু নিয়ন্ত্রণে মশা বন্ধ্যত্বকরণ পদ্ধতি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ডেঙ্গু নিয়ে যখন চারদিকে চরম আতঙ্ক তখন এই অবস্থার মাঝেই আশা জাগানিয়া উদ্ভাবনের কথা জানিয়েছেন পরমানু শক্তি কমিশনের একদল বিজ্ঞানী। বিশেষ এক পদ্ধতির মাধ্যমে পুরুষ এডিস মশা বন্ধ্যা করার কথা জানান তারা। তারা বলেন, এর মাধ্যমে ধীরে ধীর কমবে এডিসের বংশ বিস্তার, নিয়ন্ত্রণ হবে ডেঙ্গু।
গবেষকরা জানান, ‘স্টেরাইল ইনসেক্ট টেকনিক’ বা এসআইটি প্রয়োগের মাধ্যমে পুরুষ মশাকে বন্ধ্যা করে ছাড়া হবে প্রকৃতিতে। পুরুষ মশা বন্ধ্যাকরণে ব্যবহার হবে গামা রশ্মি, এর মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে এডিস মশার বংশ বিস্তার।
বৈজ্ঞানিক কর্মকর্তা নাহিদা সুলতানা বলেন, আমরা পুরুষ মশাকে ৮০ গ্রেডে গামা রেডিয়েশন দেয়ার ফলে পুরুষ মশাটা বন্ধ্যা হয়ে যায় তারপর সেটি কোন স্ত্রী মশার সাথে মিলন করলে সেটা থেকে যে ডিম ফুটে তা থেকে কোন বাচ্চা জন্ম নেয়না ফলে বংশ বিস্তার বন্ধ হয়ে যাবে।
সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মাহফুজা মোমেন বলেন, আমরা যদি ছেলে মশাটিকে বন্ধ্যা করে প্রকৃতিতে ছেড়ে দিতে পারি সেই তার স্ত্রীটিকে খুঁজে নিচ্ছে এবং অনিষিক্ত ডিম উৎপাদন করছে ফলে মশার বংশ বিস্তার রোধ করতে আমাদের কোন বাড়তি কীটনাশক ব্যবহার করতে হচ্ছেনা।

বিজ্ঞানীরা বলছেন, ডেঙ্গুর প্রার্দুভাব নিয়ন্ত্রণে এটি অত্যন্ত কার্যকর এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত পদ্ধতি।
যা পরিবেশের কোন ক্ষতি করবে না।
কীটজীব প্রযুক্তি বিভাগের বিভাগীয় প্রধান ডা. কাজলা সোহেলী বলেন, আমাদের এখানে ২০০৭ থেকেই এই প্রক্রিয়া শুরু করেছি। এই প্রক্রিয়ার মাধ্যমে আমরা মশা দিয়েই মশার বংশ বিস্তার রোধ করতে পারছি।
বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রীর কাছে উদ্ভাবনের বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়। মন্ত্রীও বিষয়টি গুরুত্বের সাথে নেয়ার আশ্বাস দেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, আমি সবাইকে নিয়ে বসে যত তাড়াতাড়ি সম্ভব এটার জন্য সকল সুযোগ সুবিধার ব্যবস্থা করে দিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ