Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

টেক্সাসে হামলা: কে এই সাদা সন্ত্রাসী?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৯, ১১:২৬ এএম

যুক্তরাষ্ট্রের টেক্সাসের এল পাসো শহরের একটি শপিং মলে ওয়ালমার্টের স্টোরে বন্দুক হামলায় ২০ জন নিহত এবং ২৬ জন আহত হয়েছেন। এটিকে সন্ত্রাসী হামলা বলে মনে করছে দেশটির আইন প্রয়োগকারী সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

কারণ সংস্থাটি স্থানীয় সময় শনিবার সকালের এই হামলার ঘটনা তদন্তের জন্য একটি দেশীয় সন্ত্রাসবাদ তদন্ত শুরু করেছে। প্রক্রিয়াটির সঙ্গে সম্পৃক্ত এক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম সিএনএন।

এল পাসো পুলিশ ডিপার্টমেন্ট ঘটনাস্থল থেকে এক তরুণকে আটক করে। তারা এদিন বিকেলে এই ২১ বছর বয়সী প্যাট্রিক ক্রুসিয়াসকে শনাক্ত করে বলে বেশকিছু গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম নিউজউইক।

সিয়েলো ভিস্তা শপিংমলে রিটেইল কোম্পানি ওয়ালমার্টের স্টোরে ক্রুসিয়াসের হাঁটাহাঁটি করার সিসিটিভি ইমেজ। কর্তৃপক্ষের বেশ কয়েকটি সূত্র নাম না প্রকাশের শর্তে দেশটির গণমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট এবং সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) কাছে হামলাকারীর পরিচয় প্রকাশ করে।

কেন্দ্রীয় আইন প্রয়োগকারী সংস্থার দুটি এবং টেক্সাস সরকারের একটি সূত্র দেশটির গণমাধ্যম সিএনএনকে জানায়, ক্রুসিয়াস অঙ্গরাজ্যটির ডালাস শহরের একটি অ্যালেন উপশহরের বাসিন্দা।

সরকারি তথ্য মতে, এল পাসো থেকে প্রায় ৬৫০ মাইল দূরবর্তী অ্যালেনে ক্রুসিয়াসের একটি বাসা ছিল। তিনি ২০১৬ সালের নির্বাচনে ভোট দেয়ার জন্য নিবন্ধিত হন কিন্তু কোন দলের সমর্থক তা প্রকাশ করেননি।

একটি টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করা এই ছবিতে লাইক দেন ক্রুসিয়াস। অ্যাকাউন্টটি সরিয়ে ফেলেছে টুইটার কর্তৃপক্ষ।

এই হামলার ঘটনার পর একটি অ্যাকাউন্ট সরিয়ে ফেলেছে টুইটার। অ্যাকাউন্টটি থেকে পোস্ট করা একাধিক বন্দুকের একটি ছবিতে লাইক দেন ক্রুসিয়াস। বন্দুকগুলো Trump এর মতো করে সাজানো ছিল।

এদিকে কর্তৃপক্ষের বরাত দিয়ে দ্য ওয়াশিংটন পোস্ট জানায়, তারা একটি ঘোষণাপত্র তদন্ত করছে। তবে এটি ক্রুসিয়াসের সঙ্গে সম্পৃক্ত কিনা তা নিশ্চিত নয়।

এতে অভিবাসীদেরকে কটাক্ষ এবং গত মার্চে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলাকারী ব্রেন্টন ট্যার‌্যান্টের প্রতি সহানুভূতি প্রকাশ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ