Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার স্পেনের আদালতে নেইমার

প্রকাশের সময় : ৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লিওনেল মেসির কর সংক্রান্ত মামলাটা এখন রায়ের অপেক্ষায়। আগামী সপ্তার মধ্যেই হয়তো জানা যাবে এর চূড়ান্ত রায়। গেল সপ্তায় কোপার ব্যাস্তার মাঝেও মেসি স্পেনে গিয়েছিলে আদালতে হাজিরা দিতে। এবার প্রায় একই ধরনের অভিযোগ তার ক্লাব সতীর্থ নেইমারের বিরুদ্ধে। ব্রাজিল তারকার বিরুদ্ধে দুর্নীতি ও প্রতারণার অভিযোগ তুলেছে স্পেনের সরকারি আইনজীবীরা। এজন্য তারা নেইমারের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নিচ্ছেন বলে যানা যায়।
নেইমারের ট্রান্সফার সংক্রান্ত এই অভিযোগের গুঞ্জনটা অবশ্য বেশ পুরোনো। সান্তোস থেকে বার্সেলোনায় যোগ দেওয়ার সময় নাকি মূল ট্রান্সফার ফি লুকিয়েছিলেন নেইমার ও তার বাবা। নেইমারের ক্রীড়া স্বত্বের ৪০ শতাংশের মালিক ব্রাজিলের একটি বিনিয়োগকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির দাবি, মূল ট্রান্সফার ফি গোপন করে তাদের ঠকানো হয়েছে। বার্সা জানায়, ৫৭ মিলিয়ন ইউরোতে সান্তস থেকে নেইমারকে দলে ভেড়ায় তারা। এর মধ্যে নেইমারের বাবা-মা পান ৪০ মিলিয়ন ইউরো ও সান্তোস পায় ১৭ মিলিয়ন ইউরো। কিন্তু তদন্তকারী কর্মকর্তাদের দাবি, নেইমারের আসল ট্রান্সফার ফি ছিল প্রায় ৮৩ লাখ ইউরো।
রেকর্ডময় ম্যাচে লাম্ব-ওয়েসেলস কীর্তি
স্পোর্টস ডেস্ক : রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে নটিংহ্যামশায়ারের প্রথম ম্যাচ। নর্দাম্পটনশায়ারের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নামলেন দুই ওপেনার মাইকেল লাম্ব ও রিকি ওয়েসেলস। জুটি ভাঙল ৩৯.২ ওভারে। ততক্ষণে লÐভÐ প্রতিপক্ষের বোলিং আক্রমণ, ওলট-পালট রেকর্ড বই! গেলপরশু ট্রেন্টব্রিজে ৩৪২ রানের উদ্বোধনী জুটি গড়েছেন লাম্ব ও ওয়েসেলস। ইংল্যান্ডের মাটিতে লিস্ট ‘এ’ ক্রিকেটে যে কোনো উইকেটে এটি সবচেয়ে বড় জুটি। ১৯৯৯ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের সৌরভ গাঙ্গুলি ও রাহুল দ্রাবিড়ের ৩১৮ রানের জুটি ছিল ইংল্যান্ডের মাটিতে সর্বোচ্চ।
লাম্ব-ওয়েসেলস দুজনই খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংস। স্টিভেন ক্রুকের বলে ওয়েসেলস আউট হলে ভাঙে এই জুটি। ১৪ চার ও ৮ ছক্কায় মাত্র ৯৭ বলে ১৪৬ করেছেন বিপিএলের দ্বিতীয় আসরে খুলনার হয়ে খেলে যাওয়া ওয়েসেলস। লাম্ব আউট হয়েছেন খানিক পরই। লিস্ট ‘এ’ ক্রিকেটে বাঁহাতি এই ব্যাটসম্যানের আগের সর্বোচ্চ ছিল ১১০। এই ম্যাচে করেছেন ১৫০ বলে ১৮৪! ২১ টি চারের পাশে মেরেছেন ৬টি ছক্কা।
লিস্ট ‘এ’ ক্রিকেটে উদ্বোধনী জুটির বিশ্বরেকর্ড অবশ্য ভাঙতে পারেননি দুজন। রেকর্ডটা মরনে ফন উইক ও ক্যামেরন দেলপোর্তের। ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ওয়ানডে প্রতিযোগিতায় ডলফিনের হয়ে পুরো ৫০ ওভার খেলেও আউট হননি দুই ওপেনারের কেউ। অবিচ্ছিন্ন জুটি ছিল ৩৬৭ রানের। ১৭৫ করেছিলেন ফন উইক, ১৬৯ দেলপোর্ত।
লাম্ব-ওয়েসেলসের সৌজন্যে দলীয় রেকর্ডেও শুরুর দিকে জায়গা করে নিয়েছে নটিংহ্যামশায়ার। ৫০ ওভারে তারা তুলেছে ৮ উইকেটে ৪৪৫, লিস্ট ‘এ’ ক্রিকেটে যা পুরো বিশ্বেই দ্বিতীয় সর্বোচ্চ। দলীয় সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ডও হয়েছিল ইংল্যান্ডেই। ২০০৭ সালে গøস্টারশায়ারের বিপক্ষে ওভারে ৫০ ওভারে ৪ উইকেটে ৪৯৬ রান তুলেছিল সারে।
জবাবে নর্দাম্পটনশায়ারও আরেকটি বড় ইনিংস গড়ায় লিস্ট এ ক্রিকেটে এক ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ রান দেখল ক্রিকেট বিশ্ব। নটিংহ্যামশায়ারের ৪৪৫ রানের জবাবে নর্দাম্পটনশায়ার ১০ বল বাকি থাকতে ৪২৫ করে অলআউট হয়ে যায়। দুই ইনিংস মিলে ম্যাচে মোট রান হয় ৮৭০, আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে অবশ্য এটাই সর্বোচ্চ রানের ইনিংস। লিস্ট এ ক্রিকেটে এক ম্যাচে সর্বোচ্চ রানের রেকর্ডটি হলো ৮৭২; ২০০৬ সালে ওয়ান্ডারার্সে অস্ট্রেলিয়া (৪৩৪) ও দক্ষিণ আফ্রিকার (৪৩৮) মধ্যে রোমাঞ্চকর ওয়ানডেতে রেকর্ডটি হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার স্পেনের আদালতে নেইমার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ