Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডেঙ্গু থেকে বাঁচতে নগরবাসীকে লম্বা জামা পরার পরামর্শ সাঈদ খোকনের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৯, ৫:৪৭ পিএম

ছোট ছোট সচেতনতার মধ্য দিয়ে রাজধানীকে ডেঙ্গুমুক্ত করা সম্ভব। আর এজন্য বেশ কয়েকটি পরামর্শ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।
তিনি বলেছেন, 'আপনারা যারা লম্বা প্যান্ট, পায়জামা পরেন, পাজামার সঙ্গে মোজা পরলে আমরা কিন্তু নিরাপদ থাকতে পারি। বাসায় যারা থাকবেন, তাদের লম্বা জামা পরতে বলবেন। এই ছোট ছোট সচেতনতা আমাদের উপকার করবে এবং ডেঙ্গু মসিবত থেকে রক্ষা করবে ইনশাল্লাহ।'

রোববার (৪ আগস্ট) দুপুরে নগর ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কোরবানির বর্জ্য সুষ্ঠু ব্যবস্থাপনা ও ডেঙ্গু প্রতিরোধের লক্ষ্যে মসজিদের খতিব ও ইমামদের সঙ্গে মতবিনিময় এবং অ্যারোসেল স্প্রে বিতরণ সভার আয়োজন করে ডিএসসিসি।

ডেঙ্গু মোকাবিলায় নগর কর্তৃপক্ষ তার সর্বশক্তি দিয়ে মাঠে আছে জানিয়ে দক্ষিণের মেয়র বলেন, 'আমাদের জনগণ এক মাস আগেও সচেতন ও সতর্ক ছিল না, তবে এখন ডেঙ্গু নিয়ে সবাই মোটামুটি সচেতন। আপনাদের সচেতনতা ও আমাদের প্রচেষ্টা এই দুইয়ের সমন্বিত উদ্যোগে আমরা ডেঙ্গুকে মোকাবিলা করব।'


ডেঙ্গু মোকাবিলায় সিটি করপোরেশনের নেয়া উদ্যোগ তুলে ধরে তিনি বলেন, প্রতিদিন কমপক্ষে ৩০টি বাসায় আমাদের ইনসপেকশন টিম যাচ্ছে, এডিস মশার লার্ভা নষ্ট করছে। ইতোমধ্যে ১৫ হাজার বাসা ছাড়িয়ে গেছে। কাল পরশু থেকে প্রতিদিন কমপক্ষে ৬০টি বাসা প্রতিটি ওয়ার্ডে ৩৪৮০টি বাসা ইনসপেকশন করে এডিস মশার লার্ভা নষ্ট করা হবে। আমরা আমাদের জনবল বৃদ্ধি করছি।

অত্যন্ত দ্রুত সময়ের মধ্যে নতুন ডেঙ্গু আক্রান্তদের সংখ্যা কমে আসবে বলেও জানান তিনি।

সেপ্টেম্বর মাসের পহেলা সপ্তাহের মধ্যে ডেঙ্গুকে নিয়ন্ত্রণে আনার সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে জানিয়ে সাঈদ খোকন বলেন, আপনারা সচেতনতার পাশাপাশি আল্লাহর দরবারে দোয়া করেন, ইনশাল্লাহ এই শহরে আমরা ডেঙ্গু আতঙ্ক থেকে মুক্ত থাকতে পারব। আল্লাহ ধৈর্যশীলকে পছন্দ করেন। আপনারা ধৈর্য ধরেন, ইনশাল্লাহ এই বালা-মুসিবত এই গজব থেকে আল্লাহ আমাদের মুক্ত করবে।

দ্রুততম সময়ের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করা হবে জানিয়ে মেয়র বলেন, ব্লিচিং পাউডার কাউন্সিলরদের অফিসে পাঠানো হবে। আপনার সংগ্রহ করবেন। আমরা সবাই মিলে পরিস্থিতি মোকবিলা করতে চাই।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্রিগেডিয়ার জেনারেল ডাক্তার শরীফ আহমেদ, এয়ার কমোডর জাহিদ হোসেন। সঞ্চালনা করেন সিস্টেম অ্যানালিস্ট রোকন উদ্দিন আহমেদ।



 

Show all comments
  • মজলুম আহমেদ ৪ আগস্ট, ২০১৯, ৬:২৪ পিএম says : 0
    সুন্নাতি পোষকের মধ্যেই মঙ্গল। তাই আমি ইংরেজী শিক্ষায় শিক্ষিত হয়েও সুন্নাতি পোষাক পড়ছি এবং মঙ্গলও পেয়েছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ