Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

বেসিক গ্র্যাজুয়েট স্টুডেন্ট নার্সদের কর্মসূচি স্থগিত

এক মাসে আশ্বাস বাস্তবায়ন না হলে কঠোর হুশিয়ারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৯, ৮:১৬ পিএম

চার বছর মেয়াদি বিএসসি ইন নার্সিংয়ের পুরাতন শিক্ষাক্রম বহালসহ চার দফা দাবি আগামী এক মাসের মধ্যে বাস্তবায়ন হলে কঠোর কর্মসুচি দেয়ার ঘোষণা দিয়েছে জানিয়ে বাংলাদেশ বেসিক গ্র্যাজুয়েট স্টুডেন্ট নার্সেস অ্যাসোসিয়েশন (বিবিজিএসএনএ)। একই সঙ্গে কর্তৃপক্ষের মৌখিক আশ্বাসে অনির্দিষ্টকালের কর্মসূচি প্রত্যাহার করে ক্লাস ও কিøনিক্যাল প্র্যাকটিসে ফিরে যাওয়ার ঘোষণা দিয়েছে সংগঠনটি। রোববার (৪ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে বলা হয় আমাদের দাবি চারটি। দাবিগুলো হচ্ছে চার বছর মেয়াদি বিএসসি ইন নার্সিংয়ের পুরাতন শিক্ষাক্রম বহাল রেখে নতুন কারিকুলাম পর্যালোচনা, নাসিংয়ের জন্য স্বতন্ত্র ক্যাডার সার্ভিস বিএসএস(সেবা) চালু, ইর্ন্টাণ ভাতা ২০ হাজার ও স্টাইপেন্ড ৫ হাজার টাকা নির্ধারন এবং ক্লিনিকাল প্রাকটিস নার্স পদসৃষ্টিসহ নার্সিং কলেজগুলোকে পূর্নাঙ্গ হিসেবে ঘোষণা দেয়া।

লিখিত বক্তব্যে বিবিজিএসএনএ সাধারণ সম্পাদক মমতা বানু বলেন, ২০১৮-১৯ সেশন থেকে অভিন্ন পাঠ্যক্রমে ৪ বছর মেয়াদি বিএসসি ইন নার্সিং কোর্সের জন্য বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল নতুন কারিকুলাম প্রণয়ন করেছে। এটি পর্যালোচনা করতে হবে। পাশাপাশি ফাউন্ডেশন কোর্সগুলো অন্য প্রফেশনাল কোর্সের মধ্যে অর্ন্তভুক্ত না রেখে স্বতন্ত্র কোর্স হিসাবে রাখতে হবে। তবে এর আগে পুরনো কালিকুলাম বহাল রাখতে হবে।

বর্তমান বেসিক বিএসসি ইন নার্সিং কোর্স শেষে যে ৬ মাসের ইন্টার্নশিপ চালু রয়েছে তার ভাতা মাত্র ছয় হাজার টাকা এবং স্টাইপেন্ড ২ হাজার টাকা দেয়া হচ্ছে। এটি বাড়ানোর প্রস্তাব দেয়া হয় ওই সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে বলা হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মৌখিক আশ্বাসের প্রেক্ষিতে আমরা কর্মসূচি বাতিল করে ফিরে যাচ্ছি। তবে আগামী ৩০ দিনের মধ্যে কর্তৃপক্ষের আশ্বাসের বাস্তবায়ন না হয় তা হলে কঠোর কর্মসূচি দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ