Inqilab Logo

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

কাজী খলীকুজ্জমানকে সমৃদ্ধি-বন্ধু ঘোষণা

প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সাম্যতার অর্থনীতিবিদ ও পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদকে ‘সমৃদ্ধি-বন্ধু’ উপাধিতে ভূষিত করেছে বেসরকারি সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পুয়র (ডরপ)। গতকাল (শুক্রবার) রাজধানীর শেওড়াপাড়ায় ডরপ কেন্দ্রীয় কার্যালয়ে এক অনুষ্ঠানে তার হাতে এ উপাধি সম্বলিত একটি সম্মাননা ক্রেস্ট তুলে দেন ডরপ-এর প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার বিজয়ী এএইচএম নোমান।
ডরপ-এর চতুর্থ পরিকল্পনা প্রণয়ন ২০১৬-২০ বিষয়ক এ কর্মশালায় বিশেষ অতিথি সংসদ সদস্য কাজী রোজি ও পরিকল্পনা কমিশনের সদস্য (জ্যেষ্ঠ সচিব) ড. শামসুল আলম।
প্রতিক্রিয়ায় ব্যক্ত করে কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, ১৯৯০ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ক্ষুদ্রঋণ দেশের মাত্র নয় ভাগ মানুষের কাছে পৌঁছেছে। ক্ষুদ্রঋণ দারিদ্র্য বিমোচনে সম্পূর্ণ ভূমিকা রাখতে পারে না। দারিদ্র্যকে যাদুঘরে পাঠাতে হবে বল্লেই হবে না, তার জন্য কাজ করতে হবে।
তিনি আরো বলেন, পিকেএসএফ আগে থেকে এখন আরো অনেক স্বাধীনভাবে কাজ করছে। ক্ষুদ্রঋণ না বলে, ‘যথোযুক্ত ঋণ’-এর পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য ও দক্ষতা উন্নয়নে পিকেএসএফ ১৫০টি ইউনিয়নে ‘সমৃদ্ধি’ কেন্দ্র স্থাপন করে কাজ শুরু করেছে।
ড. শামসুল আলম বলেন, দারিদ্র বিমোচনের লক্ষ্যে নানা কৌশল পরিকল্পনা তৈরি এবং বাস্তবায়নও করছে। ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা তেমনিভাবে দারিদ্র্য বিমোচনে বড় একটি ভূমিকা রাখবে। সব ধরনের পরিকল্পনা বাস্তবায়নে জনঅংশগ্রহণ বাড়াতে হবে। সরকারি-বেসরকারি উদ্যোগেই একদিন সামগ্রিক দরিদ্রমুক্ত একটি বাংলাদেশ রচিত হবে। অনুষ্ঠানে এএইচএম নোমান বলেন, দারিদ্র্য বিমোচনে সরকারকে পাবলিক পুয়র প্রাইভেট পার্টনারশিপের (পিপিপিপি) মাধ্যমে বিনিয়োগ করতে হবে। সরকার সামজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ডরপ প্রবর্তিত ‘মাতৃত্বকালীন ভাতা’ ও ‘স্বপ্ন প্যাকেজ’ কর্মসূচি বাস্তবায়ন করছে। এ দুটি কর্মসূচি এক প্রজন্ম ২০ বছর মেয়াদে বাস্তবায়ন করতে পারলে দেশকে সম্পূর্ণরূপ দারিদ্র্যমুক্ত করা সম্ভব। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অধ্যাপক জাহেদা আহমদ, ডরপ-এর সভাপতি আজহার আলী তালুকদার, একেএম জসীম উদ্দিন এফসিএমএ, ঢাকা আহসানিয়া মিশনের নির্বাহী প্রধান ড. এম এহসানুর রহমান, বাংলাদেশ ওয়াশ অ্যালায়েন্সের কান্ট্রি কো-অর্ডিনেটর অলক কুমার মজুমদার, ডরপ নির্বাহী পরিষদের সহ-সভাপতি সুলতান মাহমুদ, সদস্য সামছুন নাহার, ডরপ-এর গবেষণা প্রধান মোহাম্মদ যোবায়ের হাসান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাজী খলীকুজ্জমানকে সমৃদ্ধি-বন্ধু ঘোষণা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ