Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

১ আগস্টের আগে কেনা মুঠোফোন বৈধ: বিটিআরসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৯, ৩:১০ পিএম

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) অবৈধ, নকল ও ক্লোন মুঠোফোন সেট এর সংযোগ বিচ্ছিন্ন হওয়া নিয়ে গ্রাহক পর্যায়ে উদ্বেগ দেখা দেওয়ায় কিছু বিষয় পরিষ্কার করেছে। এক বিজ্ঞপ্তিতে বিটিআরসি জানিয়েছে ১ আগস্ট ২০১৯ এর আগে কেনা মুঠোফোন সেটের সংযোগ বিচ্ছিন্ন করা হবে না।
গত ২৯ জুলাই এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিটিআরসি জানিয়েছিল, ১ আগস্ট থেকে নকল ও ক্লোন আইএমইআই সংবলিত মুঠোফোন অপারেটরদের নেটওয়ার্কে সংযুক্ত হলে পরবর্তীতে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রারের (এনইআইআর) মাধ্যমে তা নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে। এ বিজ্ঞপ্তির পর থেকে গ্রাহকদের মধ্যে উদ্বেগ দেখা দেয়। গ্রাহকদের উদ্বেগ দূর করতে সংস্থাটি কিছু বিষয় স্পষ্ট করেছে।
বিটিআরসির আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি) ডেটাবেইসে ২০১৮ থেকে বাংলাদেশে উৎপাদিত ও আমদানি করা সব মুঠোফোনের তথ্য সংরক্ষিত আছে। অবৈধ পথে আনা বিদেশ থেকে কেনা কোনো মুঠোফোনের তথ্য তাদের কাছে নেই।
মুঠোফোনের আইএমইআই বিটিআরসির ডেটাবেইসে নেই—এমন এসএমএস পাওয়া প্রসঙ্গে বিটিআরসির জানিয়েছে, এই ধরনের মেসেজ পাওয়া মানেই মুঠোফোন সেট অবৈধ নয়। ১ আগস্ট ২০১৯ এর পর কেনা মুঠোফোনে এ ধরনের মেসেজ পেলে তা অবৈধ এবং সংযোগ বিচ্ছিন্ন করা হবে।
বিটিআরসিতে শিগগিরই এনইআইআর সিস্টেম স্থাপন করা হবে। তখন থেকে অবৈধ সেটের সংযোগ বিচ্ছিন্ন করা হবে।
পুরোনো মুঠোফোন সেটের বিটিআরসির ডেটাবেইসে রেজিস্ট্রেশনের প্রয়োজনীয়তা ও উপায় নিয়ে বিটিআরসি জানায়, ২০১৮ সাল থেকে বৈধ মুঠোফোন সেটের তথ্য বিটিআরসির ডেটাবেইসে থাকায় আপাতত কোনো রেজিস্ট্রেশন লাগছে না। তবে এনইআইআর স্থাপন হলে ১ আগস্ট ২০১৯ এর আগের সব এবং পরে কেনা বৈধ সেটের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। এ ছাড়া এখন কোনো মুঠোফোন সেট কেনা হলে তার রশিদ সংরক্ষণের আহ্বান জানিয়ে বিটিআরসি বলেছে রেজিস্ট্রেশনের সময় তা কাজে লাগবে।
দেশের বাইরে থেকে আসা মুঠোফোন বিষয়ে বিটিআরসি বলেছে, উপযুক্ত দলিলাদি দাখিল সাপেক্ষে এনইআইআর ব্যবস্থায় রেজিস্ট্রেশনের সুযোগ পাবে এবং ব্যবহার করতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিটিআরসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ