Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

১ হাজার ৫১৯টি মাদরাসা এমপিওভুক্তির সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৯, ৩:৫২ পিএম

১ হাজার ৫১৯টি মাদরাসাকে পুরোপুরিভাবে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের দুজন কর্মকর্তা গতকাল বলেছন, এমপিওভুক্তির বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের জন্য সারসংক্ষেপ তৈরি কার হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া গেলে ঈদের আগেই ঘোষণা হতে পারে। আর তা না হলে ঈদের পরে ঘোষণা হবে। লন্ডনে সফররত প্রধানমন্ত্রী আগামী বৃহস্পতিবার দেশে ফেরার কথা । তবে যখনই ঘোষণা করা হোক, কার্যকর হবে ১ জুলাই থেকে।
শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব সোহরাব হোসাইন বলেন, এমপিওভুক্তির জন্য তাঁদের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে।
বর্তমান অনুদান পাওয়া ইবতেদায়ি মাদরাসা(প্রাথমিক স্তর) আছে ১ হাজার ৫১৯টি। এসব মাদরাসার প্রধানেরা মাসে ২ হাজার ৫০০ টাকা এবং সহকারী শিক্ষকেরা ২হাজার ৩০০ টাকা অনুদান পান। এসব মাদরাসা এমপিওভুক্ত হচ্ছে। এমপিওভুক্ত এসব মাদরাসার শিক্ষকেরা সংযুক্ত ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের সমান বেতন পাবেন। এ জন্য বছরে খরচ হবে ১০৯ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমপিওভুক্তির সিদ্ধান্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ