Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার আহ্বান মন্ত্রণালয়ের

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৯, ৪:০৮ পিএম

ঈদুল আজহার ছুটির আগেই শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের জন্য মালিকদের প্রতি আহ্বান জানিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। গতকাল রোববার সচিবালয়ে অনুষ্ঠিত ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির সভায় মালিকদের প্রতি এ আহ্বান জানান শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম।

সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান সভাপতিত্ব করেন। সভাপতির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শক, শিল্পপুলিশ, অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও জেলা প্রশাসক সজাগ রয়েছে।
প্রতিমন্ত্রী সবার সহযোগিতায় সুন্দর ও শান্তিপূর্ণভাবে ঈদ উদযাপিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
বৈঠক শেষে সচিব কে এম আলী আজম সাংবাদিকদের বলেন, বিজিএমইএর সিদ্ধান্ত মোতাবেক গাজীপুর এলাকায় ১১ থেকে ১৭ আগস্ট এবং আশুলিয়া, সাভার, হেমায়েতপুর, মানিকগঞ্জ এলাকায় ১১ থেকে ১৮ আগস্ট ছুটি থাকবে। আগামী ৯ ও ১০ আগস্ট শিল্প এলাকায় ব্যাংক খোলা রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানানোর সিদ্ধান্ত হয়।

সচিব আরো বলেন, সময় মতো মালিকরা বেতন বোনাস পরিশোধ করছেন কি না, তা মনিটরিংয়ের জন্য সারা দেশের শিল্পঘন এলাকায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তাদের নিয়ে ৬৪টি টিম কাজ করছে।
টিমের সদস্যরা বেতন-বোনাস নিয়ে কারখানায় কোনো প্রকার সমস্যার সৃষ্টি হলে মালিক-শ্রমিক প্রশাসনের সঙ্গে আলোচনা করে সমাধান করার নির্দেশ দেন সচিব কে এম আলী আজম।
সভায় শিল্প পুলিশের মহাপরিচালক আব্দুস সালাম, শ্রম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. রেজাউল হক, ড. মোল্লা জালাল উদ্দিন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মিজানুর, বিজেএমসির চেয়ারম্যান শাহ মোহাম্মদ নাসিম, বিকেএমইএর প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মুনসুর আহমেদ, বিজিএমইএর মনসুর খালেদ, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ, কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টুসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদীর জেলার জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ