Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টেস্টের জার্জিতে নাম ও নাম্বার বেদনাবহ : শোয়েব আকতার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৯, ৭:৫৮ পিএম

টেস্টের জার্সিতে নাম ও নাম্বারের প্রশ্নে রিকি পন্টিং, অ্যাডাম গিলক্রিস্ট, ব্রেট লিদের সঙ্গে সুর মেলালেন সাবেক পাকিস্তানি স্পিডস্টার শোয়েব আকতার। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নেওয়া এই সিদ্ধান্ত ‘বেদনাবহ’ উল্লেখ করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাকে এই সিদ্ধান্ত থেকে ‘সরে আসার’ও দাবি জানিয়েছেন তিনি।

রোববার এক টুইটের মাধ্যমে নিজের মন্তব্য প্রকাশ করেছেন শোয়েব। পাকিস্তানের হয়ে ৪৬টি টেস্ট ম্যাচে অংশ নেওয়া এই তারকা নিজের পোস্টে লিখেছেন, ‘সাদা টেস্ট ম্যাচের জার্সিতে খেলোয়াড়দের নাম ও নাম্বারের ব্যাপারটা বেদনাবহ। এটা হওয়া ঠিক হয়নি। খেলার যে ঐতিয্য ও গতি তা এটি কেড়ে নিয়েছে। এই সিদ্ধান্ত থেকে সরে আসা উচিত।’

এর আগে এক টুইট বার্তায় একই ক্ষোভ প্রকাশ করেন অস্ট্রেলিয়ার সাবেক গতি তারকা ব্রেট লি, ‘টেস্ট ক্রিকেটে খেলোয়াড়দের শার্টের পিছনে যে নাম ও নম্বার প্রকাশিত হচ্ছে আমি দৃড়ভাবে এর বিপক্ষে, কারণ এটা এর ঐতিহ্য কেড়ে নেয়। আমি মনে করি এটা হাস্যকর।’ অস্ট্রেলিয়ার জার্সিতে ৭৬টি টেস্ট খেলা সাবেক তারকা আইসিসিকে উদ্দেশ্য করে নিজের পোস্টে আরও লেখেন, ‘আইসিসি, সাধারণভাবে যে বদলগুলো এনেছো সেগুলোকে আমি ভালোবাসি, কিন্তু এই ক্ষেত্রে তুমি ভুল করেছ।’

দর্শকরা যেন সহজে খেলোয়াড়দের চিনতে পারে এজন্য টেস্ট জার্সি নামকরণের সিদ্ধান্ত নেয় আইসিসি। চলতি অ্যাশেজ সিরিজের মধ্য দিয়ে এই নিয়ম কার্যকর হয়েছে। টেস্টের ১৪২ বছরের ইতিহাসে এই প্রথম জার্সির পিছনে নাম ও নাম্বার নিয়ে খেলছেন খেলোয়াড়রা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শোয়েব আকতার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ