Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ক্ষেপণাস্ত্র পরীক্ষা
কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার মিসাইলের (কিউআরএসএএম) সফল পরীক্ষা চালিয়েছে ভারত। ভূমি থেকে আকাশের নির্দিষ্ট দূরত্বে আঘাত হানতে সক্ষম এই মিসাইল ঝড়-বৃষ্টি, খরা, সমতল ভূমি বা উঁচু পার্বত্য অঞ্চল, যে কোনও পরিস্থিতিতেই লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে। ভারতীয় সেনাবাহিনীর জন্য এ বিশেষ মিসাইলটি তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। এনডিটিভি।

অন্ধকারে জাকার্তা
বিদ্যুৎ বিপর্যয়ের ফলে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা ও আশেপাশের শহরগুলো বড় ধরনের বø্যাকআউটের কবলে পড়েছে। এতে করে শহরটির ১ কোটির বেশি মানুষ দুর্ভোগে পড়েছেন। খবরে বলা হয়েছে, স্থানীয় সময় রবিবার দুপুরে বিদ্যুৎ বিপর্যয় শুরু হয়। বিদ্যুৎ ঠিক করতে কয়েক ঘণ্টা সময় লাগতে পারে। বিদ্যুৎ বিপর্যয়ের ফলে জাকার্তার অনেক সড়কে ট্রাফিক লাইট বন্ধ হয়ে গেছে। এমনিতেই যানজটের শহর জাকার্তায় এতে করে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। বিবিসি।

ইয়েমেনি ক্ষেপণাস্ত্র
ইয়েমেনের হুতি সমর্থিত সেনারা সউদী আরবের নাজরান প্রদেশে সেনাদের একটি সমাবেশে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। রোববার নাজরান প্রদেশে আস-সাদিস ও আস-সোহ এলাকায় সেনাদের সমাবেশে চারটি জিলজাল ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এসব হামলায় কিছুসংখ্যক সেনা হতাহত হয়। এর আগের দিন ইয়েমেনের সেনারা নাজরান প্রদেশের সাকাম এলাকায় নির্মিত নতুন একটি সামরিক ঘাঁটিতে হামলা চালায়। এ হামলায় বাদ্র-এফ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে। পার্সটুডে।


হংকংয়ে বিক্ষোভ
সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সহিংস সংঘর্ষের পরদিনও হংকংয়ের রাস্তায় রাস্তায় হাজারও মানুষ জড়ো হয়েছেন। কালো পোশাক পরে, রঙ-বেরঙের ব্যানার, লিফলেট ও শ্লোগানের মাধ্যমে তারা সিউং কোয়ানগু এলাকায় শহরজুড়ে প্রচারণাও চালাচ্ছেন। এদিকে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে হংকংয়ের পরিস্থিতি নিয়ন্ত্রণে বেইজিংকে কঠোর হওয়ারও আহŸান জানিয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ