Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৫ আগস্ট ছুটি বাতিল অফিসে উপস্থিত থাকার নির্দেশ

বাড়ছে না ঈদুল আজহার ছুটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ঈদুল আজহার টানা ৯ দিন ছুটি পেয়েও এবার ভোগ করতে পারছে না সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। আগামী ১২ আগস্ট ঈদুল আজহা। এ জন্য ১১ থেকে ১৩ আগস্ট (রবি, সোম ও মঙ্গলবার) এ তিন দিন ঈদুল আজহার ছুটি। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস এ জন্য সরকারি সকল অফিস খোলা থাকছে। ১৫ আগস্ট সরকারি সকল কর্মকর্তা-কর্মচারীদের অফিস করতে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এবারের ঈদে কর্মকর্তা-কর্মচারীদের প্রত্যাশা ছিল সরকারি ছুটি ৩ দিন থেকে বাড়িয়ে ৬ দিন করা হবে। তার সাথে সাপ্তাহিত ছুটি শুক্র ও শনিবার মিলিয়ে এবং ১৫ আগস্টের জাতীয় শোক দিবসের ছুটি মিলিয়ে মোট ৯ দিন ছুটি পাবে। তবে শেষ পর্যন্ত তা আর হলো না।

ঈদুল আজহার ছুটি বাড়ছে কি না, তা নিয়ে গুঞ্জন থাকলেও এ বিষয়ে মন্ত্রিপরিষদ সভায় কোনোও আলোচনা হয়নি। আগের নিয়মে ঈদুল আজহার ছুটি তিনদিনই বহাল থাকছে কিন্তু ছুটি বাড়িয়ে ৯ দিন ছুটি কাটানোর সেই সুখবর আর পেলেন না সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করতে সরকারি সকল কর্মকর্তা-কর্মচারীদের অফিস করতে নির্দেশনা দেয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রিপরিষদ বিভাগের এক অতিরিক্ত সচিব বলেন, দেশের ভায়াবহ ডেঙ্গু রোগের ছড়াছড়ি এবং বন্যা চলছে। এ কারণে দেশের সড়ক পথ এবং রেল যোগাযোগের অবস্থা খুবই করুণ এ বিষয় বিবেচনা করে ঈদুল আজহার ছুটি বাড়ানো হচ্ছে না। ১৪ আগস্ট এবং ১৫ আগস্ট ছুটি ছিল। কিন্তু ওই দুইদিন সরকারি অফিস খোলা থাকছে। কোনো সরকারি কর্মকর্তা ছুটি নিতে পারবেন না।

এদিকে সারাদেশে ভয়াবহ ডেঙ্গু রোগের ছড়াছড়ি এবং বন্যার কারণে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, নৌ-পরিবহন মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়, পানি উন্নয়ন বোর্ডের সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া ডিসি ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদেশে অবস্থান করার কারণে মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠক ঈদের আগে হচ্ছে না। কিন্তু লন্ডনে থাকা অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিয়মিত ফাইল স্বাক্ষর করছেন। ঈদুল আজহার ছুটির পরে ১৪ এবং ১৫ আগস্ট বাড়তি ছুটি বন্ধ করার তিনি নির্দেশনা দিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য নিশ্চিত করেছে। প্রধানমন্ত্রীর সে নির্দশনা অনুযায়ী এ দু’দিনের ছুটি বাতিল করা হয়েছে। তবে সরকারি কর্মকর্তারা ঐচ্ছিক ছুটি নিতে পারবে এমন গুঞ্জুন উঠেছে প্রশাসনে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এই তথ্য পাওয়া গেছে।



 

Show all comments
  • মাহিন আদনান ৬ আগস্ট, ২০১৯, ১:৫৯ এএম says : 0
    সরকারি চাকরিজীবীরা এমনিই সপ্তাহে দুদিন করে ছুটি পান, এই সংকট মুহূর্তে তাদের ছুটি দেওয়ায় ঠিক হয়নি।
    Total Reply(0) Reply
  • সোয়েব আহমেদ ৬ আগস্ট, ২০১৯, ১:৫৯ এএম says : 1
    নৌ মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ঈদের ছুটি বাতিল
    Total Reply(0) Reply
  • মোঃ আজহার রুবেল ৬ আগস্ট, ২০১৯, ২:০০ এএম says : 0
    ভালো সিদ্দান্ত্। মহামারির সময় ছুটি দেওয়া ঠিক হবে না।
    Total Reply(0) Reply
  • কাজী মুস্তাফিজ ৬ আগস্ট, ২০১৯, ২:০১ এএম says : 1
    ছুটি বাতিল করে সকলকে ডেঙ্গু রোগের চিকিৎসায় কাজে লাগানো হোক
    Total Reply(0) Reply
  • তানিয়া ৬ আগস্ট, ২০১৯, ১০:৪৭ এএম says : 1
    ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদুল আজহা

৯ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ