Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জঙ্গিবাদ নির্মূলের অঙ্গীকার সরকারের রাজনৈতিক চতুর কৌশল- রিজভী

প্রকাশের সময় : ৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘খুনিদের রেহাই দেয়া হবে না’ প্রধানমন্ত্রীর এই বক্তব্যে আস্থা পাচ্ছে না বিএনপি। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, জঙ্গিবাদ নির্মূলের অঙ্গীকার সরকারের রাজনৈতিক চতুর কৌশল ও চরম ধাপ্পাবাজি ছাড়া আর কিছু নয়। জঙ্গিবাদ নিয়ে আতঙ্কগ্রস্ত জনমনে যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে, তা এড়ানোর জন্যই দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে এখন বিভিন্ন মিথ্যা মামলায় চার্জশিট দেয়ার হিড়িক পড়েছে। গতকাল দলের কেন্দ্রীয় কার্যালয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী আহমেদ বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যে আমরা আস্থা রাখতে পারছি না। এ ধরনের কথা তিনি আগে অনেকবার বলেছেন। এবার তো বলেছেন যে বিচার হবেই, তো ভালো কথা। এর আগে দেশী-বিদেশী নাগরিক থেকে শুরু করে ব্লগার হত্যা হয়েছে, ভিন্নমত যারা পোষণ করেন তারা হত্যার শিকার হয়েছেন। তাদের বিচার কেন হচ্ছে না।
তিনি বলেন, জঙ্গির যে বৈশিষ্ট্যÑগুলি করা, কুপিয়ে হত্যা করা। এদের (জঙ্গি) তৎপরতা ধারাবাহিকভাবে গত কয়েক মাস ধরে দেখছি। এক বছর হতে চললো, এটা যে সাধারণ বৈশিষ্ট, এর সঙ্গে কারা জড়িত, এর কোনো নাগাল বা হদিস সরকার করতে পারছে না। উল্টো কোনো তদন্ত না করেই চট করে দোষ চাপিয়ে দিচ্ছে বিরোধী দলের কারো না কারো ওপর।
সউদী আরব সফররত শেখ হাসিনা সোমবার বিকালে মদিনায় হিলটন হোটেলে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে সাক্ষাতে চট্টগ্রামে পুলিশ কর্মকর্তার স্ত্রী হত্যায় জড়িতদের রেহাই দেয়া হবে না বলে জানিয়েছেন। জনপ্রশংসিত পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা আক্তার মিতুকে গত রোববার চট্টগ্রামে কুপিয়ে ও গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা।
রিজভী আহমেদ বলেন, দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে ঢাকার দারুস সালাম থানায় বিশেষ ক্ষমতা আইনে দায়েরকৃত চারটি মামলা অভিযোগপত্র প্রদানকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ অভিহিত করে অবিলম্বে তা প্রত্যাহারের দাবিও জানিয়েছেন।
তিনি বলে, ভোটারবিহীন সরকার যখন বেকাদায় পড়ে এবং চারদিক থেকে যখন বিপদ ঘনিয়ে আসে, তখনই জনদৃষ্টিকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য নানামুখী কারসাজি ও কৌশলের আশ্রয় নেয়। চেয়ারপার্সনের বিরুদ্ধে চারটি মামলায় অভিযোগপত্র প্রদান সেই কারসাজিরই অংশ। আমরা এই অভিযোগপত্র দায়েরের নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
পুলিশের এসপি বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা আক্তার মিতু ও নাটোরে খ্রিস্টান মুদি দোকানদার হত্যাকা-ের পর স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের প্রসঙ্গ টেনে রিজভী অভিযোগ করেন, যেভাবে দেশ ভয়ের চাদরে ঢেকে গেছে, তারপরও স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক আছে। বেশ কয়েক মাস ধরে এসমস্ত হত্যাকা-ে জড়িত জঙ্গিবাদকে মোকাবিলা করার পরিবর্তে মন্ত্রীর আইনশৃঙ্খলা নিয়ে আত্মতৃপ্তিতে বোঝা যায়, রোমের মতো বাংলাদেশ পুড়ে ছাই হয়ে গেলেও নিরোর মতো আত্মসন্তুষ্টিতে তারা বাঁশি বাজিয়ে যাবেন।
গতকাল (সোমবার) জাতীয় সংসদে সংসদ সদস্যরাও তাদের নিরাপত্তা নিয়ে গভীর আশঙ্কা প্রকাশ করেছেন। তাহলে জনগণ কোনটা বিশ্বাস করবেÑসরকারের মন্ত্রীর বক্তব্য নাকি সংসদ সদস্যদের জীবন নিয়ে আশঙ্কার কথা।
রিজভী বলেন, যেহেতু এই ভোটারবিহীন সরকারের জনগণের কাছে কোনো দায়বদ্ধতা ও জবাবদিহিতা নেই, যেহেতু জঙ্গিবাদের ভয়াল থাবায় বিরাজমান সংকটে সরকার মানুষের নিরাপত্তার বিষয়ে কোনো তাগিদ অনুভব করে না, যেহেতু কখনো পুলিশকে চোখ রাঙিয়ে আবার কখনো পুলিশকে দলের ক্যাডার সাজিয়ে বিরোধী দল দমন করতে কাজে লাগানো হয়, এজন্যই দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি আজ ভেঙে পড়েছে।
বিএনপির এই নেতা বলেন, মানুষের নিরাপদ জীবন-যাপন এখন একেবারেই অসম্ভব হয়ে পড়েছে। রাষ্ট্রযন্ত্রের রাজনৈতিক ব্যবহারের কারণেই দেশের সামাজিক রাজনৈতিক ভারসাম্য একেবারে ধ্বংস হয়ে গেছে। জঙ্গিবাদের মতো অশুভ হিং¯্র শক্তির আস্থা খুঁজে বের করার মতো সামর্থ্য হারিয়ে ফেলেছে সকল দিক থেকে সীমাহীন ব্যর্থ এই সরকার।
রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য ‘হাই জ্যাম্প’ দিয়ে বাড়ছে বলে অভিযোগ করে এজন্য ‘সরকারের লোকজনের পণ্য সিন্ডিকেট’কেই দায়ী করেন রিজভী।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, সহ সাংগঠনিক সম্পাদক সেলিমুজ্জামান সেলিম, কেন্দ্রীয় নেতা এম এ মালেক, তাইফুল ইসলাম টিপু, ইউনুস মৃধা প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গিবাদ নির্মূলের অঙ্গীকার সরকারের রাজনৈতিক চতুর কৌশল- রিজভী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ