Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।
শিরোনাম

মদীনা থেকে হজযাত্রীগণ কাল মক্কাভিমুখে রওনা হবেন

মুহাম্মদ সানাউল্লাহ | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

পবিত্র হজ পালনের জন্য হজযাত্রীদের অধিকাংশই এখন মক্কা মুয়াজ্জমায় অবস্থান করছেন। আর একাংশ রয়েছেন মদীনা মুনাওওয়ারায়। বিশেষ করে যাঁরা ফ্লাইট শুরুর প্রথম দিকে গিয়ে হারাম শরীফের কাছাকাছি লাক্সারি হোটেলগুলোতে অবস্থান করেছেন তাঁরা এখন মদীনায় অবস্থান করছেন এবং আগামীকাল সেখান থেকে মক্কাভিমুখে রওনা হবেন। আগামী বুধবার থেকে সউদী আরবে অবস্থানরত সব বিদেশী হজযাত্রী মক্কায় অবস্থান করবেন ইনশা আল্লাহ।

মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা আমার কাছ থেকে তোমাদের হজ শিখে নাও’। প্রিয় নবী সল্লাল্লাহু আলাইকি ওয়া সাল্লামের শেখানে পদ্ধতি অনুযায়ী ৮ যিলহজ তথা আগামী শুক্রবার সূর্যোদয়ের পর হজযাত্রীদের মক্কার স্ব স্ব অবস্থান থেকে হজের নিয়্যাতে ইহরাম বেঁধে মিনায় রওনা দেবার কথা। এখান থেকেই মূলত শুরু হয় তারবিয়াহ বা হজের মূল আনুষ্ঠানিকতা। কিন্তু ২২/২৩ লাখ হজযাত্রী একসঙ্গে ৮ যিলহজ গাড়িযোগে রওনা দিলে চরম ট্রাফিক জ্যাম সৃষ্টির আশঙ্কা থাকে। এছাড়া গাড়ি সরবরাহকারী মোয়াল্লিমগণের পক্ষে একই সঙ্গে বিপুলসংখ্যক গাড়ির ব্যবস্থা করা কঠিন হয়ে যাবার আশঙ্কা থাকে। সে কারণেই ৭ যিলহজ সন্ধ্যার পর থেকেই হজযাত্রী পরিবহন শুরু হয়। সে হিসেবে আগামী বৃহস্পতিবার রাত থেকেই হজযাত্রীদের মিনা যাত্রা শুরু হবে।

শুক্রবার দিনভর মিনায় অবস্থানের পর সম্মানিত হজযাত্রীরা রাতেই আরাফার ময়দানের উদ্দেশ্যে যাত্রা করবেন। শনিবার আরাফাতে অবস্থান করে হজ পালন করবেন বাংলাদেশ থেকে যাওয়া প্রায় ১ লাখ ২৭ হাজারসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত ২২-২৩ লাখ হজযাত্রী। এদিন সূর্যাস্তের পর রওনা দেবেন মুযদালিফায়। রাতে সেখানে অবস্থানের পর রোববার সকালে বড় জামারাতে ৭টি কঙ্কর নিক্ষেপ, কোরবানি শেষে মাথা মুন্ডন করে ইহরাম পরিত্যাগ করবেন। পরে মক্কায় গিয়ে ফরজ তাওয়াফ ও সাঈ করে পুনরায় মিনায় ফিরে এসে অবস্থান করবেন এবং ১১ ও ১২ যিলহজ সূর্য পশ্চিমাকাশে ঢলে যাবার পর ৩টি জামারায় ৭টি করে ২১টি কঙ্কর নিক্ষেপ করবেন। এরপর কেউ দ্রুত শেষ করতে চাইলে ১২ যিলহজ সূর্যাস্তের পূর্বেই মিনা ত্যাগ করবেন। না পারলে ১৩ তারিখ সূর্য পশ্চিমাকাশে ঢলে যাবার পর ৩টি জামারাতে কঙ্কর নিক্ষেপ শেষে মক্কায় ফিরে আসবেন। মক্কা ত্যাগের দিন হজযাত্রীদের শেষ কাজ হবে বিদায়ী তাওয়াফ করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২২ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ