Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

এরদোগানকে সিদ্ধান্ত জানালেন ইমরান খান, মাহাথিরের ফোন

কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ভারতের হিন্দুত্ববাদী বিজেপি সরকার কর্তৃক কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করায় উদ্ভ‚ত পরিস্থিতির বিষয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে অবহিত করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এক্সপ্রেস ট্রিবিউন উর্দুর বরাতে জানা যায়, গতকাল সোমবার ভারতের রাজ্যসভার অধিবেশনে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল সংক্রান্ত প্রস্তাব পাসের পরই তুর্কি প্রেসিডেন্টকে ফোন করেন ইমরান খান। এসময় প্রেসিডেন্ট এরদোগান কাশ্মীরের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

কাশ্মীরের সা¤প্রতিক পরিস্থিতির কথা তুলে ধরে এরদোগানকে ইমরান খান বলেন, কাশ্মীর বিষয়ে ভারতের একতরফা সিদ্ধান্তের ফলে এ অঞ্চলে নিরাপত্তা ও শান্তি বিঘ্নিত হবে। এমন সিদ্ধান্ত উপমহাদেশের শান্তি-শৃঙ্খলার জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করবে। সেজন্য পাকিস্তান কাশ্মীরি জনগণকে রাজনৈতিক, ক‚টনৈতিকসহ সর্বপ্রকারের সহায়তা দেয়ার সিদ্বান্ত নিয়েছে।
একইদিনে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল সংক্রান্ত প্রস্তাব পাসের পর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে টেলিফোন করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তিনি ।
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, কাশ্মীর ইস্যুতে তিনি পাক প্রধানমন্ত্রীর কাছে নিজের মন্তব্য প্রকাশ করেন। এ সময় ইমরান খানও তার অবস্থান তুলে ধরে বলেন, কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ভারতের ঘোষণা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবনার পরিষ্কার লঙ্ঘন। ভারতের এ ঘোষণার ফলে এ আঞ্চলিক নিরাপত্তা ও শান্তি বিঘ্নিত হবে উল্লেখ করে টেলিফোনে পাক প্রধানমন্ত্রী মাহাথিরকে বলেন, প্রতিবেশি দুই দেশের সম্পর্কের আরও অবনতি ঘটবে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির বলেন, তিনি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের জন্য অপেক্ষা করছেন। এ অধিবেশনের ফাঁকে তিনি ইমরান খানের সঙ্গে একটি বৈঠকে মিলিত হয়ে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা করবেন বলে জানিয়েছেন।
সোমবার সকালের দিকে ভারতের রাজ্যসভায় কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৫-এ ধারা বাতিল হয়ে যাওয়ার পর উদ্বেগ প্রকাশ করে পাকিস্তান। অধিকৃত কাশ্মীরে নয়াদিল্লির ‘অনৈতিক পদক্ষেপের নিন্দা জানিয়ে তা ঠেকাতে সম্ভাব্য সব ধরনের বিকল্প ব্যবস্থা নেয়ার হুমকি দেয় ইসলামাবাদ।



 

Show all comments
  • Bahar Sagor ৬ আগস্ট, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    ইতিহাসে একটি সত্য কথা আছে "যে জাতির উত্থান দ্রুত সে জাতির পতনও দ্রুত" ভারতের বিজেপির উত্থান যেমন হয়েছে পতনও আরো ভয়াবহ হবে ইনশাআল্লাহ্
    Total Reply(1) Reply
    • ASHIKUL ISLAM ৬ আগস্ট, ২০১৯, ১২:৪৭ পিএম says : 4
      RIGHT
  • Fatema Begum ৬ আগস্ট, ২০১৯, ১:৩৫ এএম says : 0
    “পারস্পারিক ভালোবাসা, দয়া-মায়া ও স্নেহ-মমতার দিক থেকে গোটা মুসলিম সমাজ একটি দেহের সমতুল্য। যদি দেহের কোন বিশেষ অঙ্গ অসুস্থ হয়ে পড়ে, তাহলে অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গেও তা অনুভূত হয়। সেটা জাগ্রত অবস্থায় হোক কিংবা জ্বরাক্রান্ত অবস্থায়।” (মুসলিম : ৬৭৫১ )। কাশ্মীরে নিপীড়িত মুসলিম ভাইদের উপর উগ্র হিন্দুবাদী ভারতীয় আগ্রাসন দেখে আমাদের হৃৎপিন্ডেও প্রচন্ড রক্তক্ষরণ অনুভূত হচ্ছে। কাশ্মীরের নিপীড়িত ভাইদের ব্যাথায় আমাদের মুসলিম সংখ্যাগরিষ্ঠ প্রতিবেশী রাষ্ট্রেরও ব্যাথিত হবার কথা! নিরব থাকা মানেই মৌন সম্মতির লক্ষন! সমগ্র মুসলিম বিশ্ব এক দেহের ন্যায়! কোন মুসলিমের কষ্টে অন্য মুসলিমেরও কষ্ট হয়। কিন্তু যে মুনাফিক তার কোন কষ্ট হয় না! আল্লাহ্‌ যেন কাশ্মীরসহ বিশ্বের সর্বত্র নিপীড়িত মুসলমানদের রক্ষা করেন।
    Total Reply(0) Reply
  • Feruz Ahammad ৬ আগস্ট, ২০১৯, ১:৩৬ এএম says : 0
    কাশ্মীর তার নিজের আইন অনুযায়ী রক্ষা হবে যদিও এতে ভারতের কোন কতৃত্ত্বই কাজে লাগবে না শুধু পাশে থাকে মুসলিম কয়েকটা দেশ কারন ১৯৪৭ এর সংবিধান প্রণেতা সেখ আবদুল্লাহ স্পষ্ট করে সংবিধানে উল্লেখ করে গেছেন ভারতের কোন শাসন কাশ্মীরের উপর প্রযোজ্য নহে একমাত্র কাশ্মীরই নিজের আইন নিজেরাই পাল্টাতে পারবেন যদি কাশ্মীর জনগণ চায় অন্যথায় নহে ভারত সরকার যা করছে তা আইন বহির্ভূত এ আইন টিকবে না কাশ্মীরের সবাই একত্রিত থাকলে।
    Total Reply(0) Reply
  • Md Kamrul Hasan ৬ আগস্ট, ২০১৯, ১:৩৭ এএম says : 0
    কোন অঞ্চলের উপর সামরিক আগ্রাসন প্রতিহত করা সে অঞ্চলের মানুষের মৌলিক অধিকার..., আজ বুঝতে পারলাম আল-কায়েদা; হামাস বা অন্যান্য ইসলামী সশস্ত্র মুজাহিদ গুলো কেন প্রতিষ্ঠিত হয়েছিল..; কাশ্মীরে যদি এরকম সশস্ত্র ইসলামী বিপ্লবী সংগঠন থাকতো তাহলে মালুরা নিরপরাধ কাশ্মিরি মুসলমানদের ওপর অত্যাচার নিপীড়ন চালাতে পারতো না। আল্লাহ তুমি ছাড়া মুসলমানদের সাহায্য করার মত কেহ নাই; তুমি সাহায্য করো; সকল মুসলিম দেশগুলো একতা বদ্ধ হয়ে কাশ্মিরী জনগণ পাশে দাঁড়ানোর তৌফিক দান
    Total Reply(0) Reply
  • H M Masud Rana ৬ আগস্ট, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    সাহসী নেতা এরদোগান আর ইমরান মাহাথির, খুব প্রয়োজন আপনাদের মতো আরও কিছু মহাবীর।
    Total Reply(0) Reply
  • Sajib Ahmed ৬ আগস্ট, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    আমি নিজে ব্যক্তি গত ভাবে কাশ্মীরকে স্বাধীন দেশ হিসেবে ঘোসনা করছি। আশাকরি বাংলাদেশের মানুষ আমার সাথে একমত হবে। মুসলমানের যয় আনিবার্য।
    Total Reply(0) Reply
  • Mohammad Ali ৬ আগস্ট, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    মালয়েশিয়ার মাহাথির বেশ কিছুদিন যাবত মুসলমানদের অধিকার নিয়ে কথা বলছেন।ইরানের বন্ধু রাষ্ট্র ভারত, আমেরিকা ইরানের উপর নিষেধাজ্ঞা দেবার পর ভারত বেশ সহযোগিতা করেছে ইরানকে তাই ইরান এই বিষয়ে চুপ থাকবে। এরদোয়ান এগিয়ে আসবে এভাবেই আস্তে আস্তে মুসলিম দেশগুলো একে অপরের পাশে দাঁড়াবে ইন শা আল্লাহ।
    Total Reply(0) Reply
  • Saiful Alom Nazrul ৬ আগস্ট, ২০১৯, ১:৪০ এএম says : 0
    বিশ্ব মুসলিম নেতৃবৃন্দের প্রতি আকুল আবেদন,আপনারা কাশ্মীর বাসীর দূর্দিনে তাদের প্রতি একাত্বতা ঘোষনা করে ঈমানী দায়িত্ব পালন করুন। "নিশ্চয় মুসলমানরা আল্লাহ ছাড়া কাউকে ভয় করেনা। আল্লাহ আমাদের সহায় হোন
    Total Reply(0) Reply
  • Ekram Uddin ৬ আগস্ট, ২০১৯, ১:৪০ এএম says : 0
    সব মুসলিম রাষ্ট্র নায়কের উচিৎ পাকিস্তানকে সাপোর্ট করা এবং কাশ্মীরের জনগণের পাশে দাড়ানো
    Total Reply(0) Reply
  • Md Milon ৬ আগস্ট, ২০১৯, ১:৪১ এএম says : 0
    আলহামদুলিল্লাহ্ পাকিস্তানের সিদ্ধান্তকে স্বাগতম । সকল মুসলিম দেশ গুলোর উচিত কাশ্মীরের নিরীহ মানুষের পাশে দাঁড়ানোর ।
    Total Reply(0) Reply
  • Md Safiqul Islam ৬ আগস্ট, ২০১৯, ১:৪১ এএম says : 0
    পৃথিবীর সকল মুসলিমদের ধিক্কার।কেননা পৃথিবীর বিভিন্ন দেশে মুসলিম দের উপর এত অত্যাচার অথচ তারা নিরব
    Total Reply(0) Reply
  • Md.Shamsul Hoque ৬ আগস্ট, ২০১৯, ১২:৪৩ পিএম says : 0
    দুনিয়াতে মুসলমান আছে বলে মনে হয় না। ফিলিস্তিনে যে অন্যায় চলছে যুক্তরাষ্ট ও তার বন্ধুদের মদদে সমগ্র আরব বিশ্ব কি সুন্দরভাবে তাকিয়ে তাকিয়ে দেখছে। বসনিয়া-হার্জেগোভেনিয়ায়,চেচনিয়ায়, কাশ্মিরে,মায়ানমারে, চীনে ইত্যাদি বিভিন্ন স্থানে মুসলমানদের উপর যে জুলুম-নির্যাতন চলছে এতে কেন মুসলিম বিশ্ব এক হতে পারছে না? এ ব্যর্থতা মুসলিম নেতৃবৃন্দের। ক্ষমতার লোভে মসনদে টিকে থাকার জন্য এ সব নেতৃবৃন্দ অন্যায়ের কোন প্রতিবাদ করছেন না। অথচ পূর্ব তিমুরকে ওরা কিভাবে ইন্দোনেশিয়া থেকে বিচ্ছিন্ন করে দিয়ে গেল ! এতেও তো মুসলমানদের শিক্ষা হওয়া দরকার। কয়েকদিন আগে একটি খবরে দেখলাম সৌদি এক যুবরাজ (নামটা ঠিক মনে নাই) তার প্রমোদ তরির কক্ষে টাঙ্গানোর জন্য শিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা এক ছবি নিলামে কিনেছেন যার মূল্য বাংলাদেশী টাকায় চার হাজার কোটি টাকা প্রায়। হায়রে মুসলিম জাতি! এক দিকে না খেতে পেরে, অত্যাচারের কারনে কোটি কোটি মুসলমান নির্যাতনের স্বীকার হচ্ছেন অন্য দিকে ভোগ-বিলাসে ডুবে রয়েছেন অন্য মুসলমান। আর অন্যদিকে অন্য ধর্মাবলম্বীরা টাকা ব্যয় করছে জ্ঞান অর্জনের জন্য, অস্ত্রপাতি তৈরির জন্য। যতদিন পর্যন্ত মুসলমানরা জ্ঞান-বিজ্ঞানে ,সমরাস্ত্রে অগ্রসর হতে না পারবে,ভোগ-বিলাস ত্যাগ করতে না পারবে ততদিন পর্যন্ত মুসলমানরা নির্যাতিত হতেই থাকবে। তাই সবার আগে প্রয়োজন সচেতনতা। বিদ্বেষ ভুলে গিয়ে সকল মুসলিম নেতৃবৃন্দকে এক প্লাট ফর্মে আসতে হবে। তবেই যদি মুসলমানদের ভাগ্য পরিবর্তন হয়।
    Total Reply(0) Reply
  • Sk hapi jul ৬ আগস্ট, ২০১৯, ২:১০ পিএম says : 0
    হে আল্লাহ কাশ্মীর কে তুমি রক্ষা কর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ