Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অধিভুক্তি বাতিল করলে ‘ঢাকা অচল’ আন্দোলন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

 ঢাকা বিশ^বিদ্যালয়ের (ঢাবি) অভিভুক্ত রাজধানীর সরকারি সাত সরকারি কলেজের অধিভুক্তি বাতিল করলে কঠোর আন্দোলন করে ‘ঢাকা অচল’ করার হুমকি দিয়েছে এসব কলেজের শিক্ষার্থীরা। গতকাল সোমবার বেলা ১১টায় ঢাকা কলেজ ক্যাফেটেরিয়ার সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আন্দোলনের সমন্বয়ক আবু বকর এই ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আবু বকর বলেন, ৭টি কলেজের শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী এগুলোকে ঢাবির অধিভুক্ত করেন। কিন্তু পূর্ব পরিকল্পনা ছাড়া এ অধিভুক্তি হওয়ায় সেশনজটে পড়ে আমরা জীবন থেকে ২ বছর হারিয়েছি। আমরা আন্দোলন করছি আমাদের অ্যাকাডেমিক সমস্যা সমাধানের জন্য এবং সমস্যাসমূহ এখন সমাধানের দিকে অগ্রসর হচ্ছে।
আবু বকর বলেন, একটি ‘কুচক্রী মহল’ অধিভুক্তি বাতিলের দাবি নিয়ে মাঠে নেমেছে। এমতাবস্থায় যদি আবার অধিভুক্তি বাতিল করা হয় তাহলে আমরা আরও মারাত্মক সমস্যায় পতিত হবো। তিনি বলেন, ‘যদি কোন কুচক্রী মহলের প্রভাবে ৭ কলেজ নিয়ে কোন প্রকার অবৈজ্ঞানিক বা হঠকারী সিদ্ধান্ত নেওয়া হয় তাহলে ৭ কলেজের শিক্ষার্থীরা মাঠে নেমে প্রয়োজনে গণআন্দোলনের ডাক দিয়ে সদরঘাট থেকে মহাখালী পর্যন্ত অবরোধ করে ঢাকা অচল করে দিব।’
সংবাদ সম্মেলনে আন্দোলনের ঢাকা কলেজের সমন্বয়ক কাজী নাসির, ইডেন কলেজের সমন্বয়ক ফৌজিয়া মিথিলা, সরকারি তিতুমীর কলেজের সমন্বয়ক মামুন শিকদার, মিরপুর বাঙলা কলেজের সমন্বয়ক শহিদুল ইসলাম, কবি নজরুল সরকারি কলেজের সমন্বয়ক নুর জাহান, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের সমন্বয়ক আশরাফুল ইসলাম এবং বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের সমন্বয়ক সুলতানা পারভীন প্রমুখ উপস্থিত ছিলেন।
সাত কলেজের শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে রয়েছে, একসঙ্গে পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রæটিমুক্ত ফল প্রকাশসহ একই বর্ষের সব বিভাগের ফল একত্রে প্রকাশ, গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতা পুনঃমূল্যায়নের সুযোগ, সাত কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন নির্মাণ, সিলেবাস অনুযায়ী মান সম্মত প্রশ্নপত্র প্রণয়নসহ উত্তরপত্র মূল্যায়ন সম্পূর্ণ সাত কলেজের শিক্ষক দ্বারা করতে হবে এবং সেশনজট নিরসনে অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ ক্রাশ প্রোগ্রাম চালু।
৩০ কার্যদিবস সময় বাড়ালো কমিটি
এদিকে সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে গত মাসে ক্লাস-পরীক্ষা বর্জন এবং বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক ভবনের ফটকে তালা দিয়ে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। এর পরিপ্রেক্ষিতে ২৪ জুলাই অধিভুক্তি নিয়ে উদ্ভ‚ত সমস্যার ‘বৈজ্ঞানিক’ সমাধানে সুপারিশ প্রণয়নের লক্ষ্যে ১১ সদস্যের কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ওই কমিটিকে উদ্ভ‚ত সমস্যার সমাধানে ১০ কার্যদিবসের মধ্যে করণীয় সুপারিশ করতে বলা হয়। কিন্তু ২৯ জুলাই কমিটির এক সভায় সেই সময়সীমা ৩০ কার্যদিবস পর্যন্ত বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন কমিটির আহŸায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মুহাম্মদ সামাদ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্দোলন

৪ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ