Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

কাশ্মীরের ‘আজাদি’ চেয়ে ঢাবিতে মানববন্ধন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৯, ৩:৫৯ পিএম

ভারত নিয়ন্ত্রণাধীন জম্মু-কাশ্মীরের জনগণের স্বাধীনতা আন্দোলনকে সমর্থন ও সংহতি জানিয়ে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন করে তারা।

এতে ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্র মৈত্রী, ইসলাম শাসনতন্ত্র ছাত্র আন্দোলন (ইশা), কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গড়ে ওঠা বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদসহ বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা 'ইয়ে হক্ব হামারি আজাদী আজাদী', 'freedom for Kashmir', 'Kashmir needs UN steps' ইত্যাদি৷ স্লোগান দেন।

মানববন্ধনে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের আকরাম হোসাইন নামের এক শিক্ষার্থী বলেন, 'কাশ্মীর ১৯৪৭ সালে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা অনুযায়ী কিছু শর্তের ভিত্তিতে ভারতীয় সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হয়েছির। কিন্তু ভারতীয় বাহিনী সেসব শর্ত ভঙ্গ করে তাদের উপর নির্যাতন-নিপীড়ন চালাচ্ছে। যদি তাদের উপর অব্যহত রাখা হয়। তাহলে সারা পৃথিবীর সাম্যবাদী মানুষ এর দাঁত ভাঙা জবাব দেবে।'

এসময়, কাশ্মীরী জনগণ যেন তাদের অধিকার ভোগ করতে পারে এবং তাদের দাবি পূরণ হয় সেই কামনা ব্যক্ত করেন।

মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা কাশ্মীরীদের আন্দোলনে সংহতি জানিয়ে বলেন, আজাদী ও মানবিক দাবিতে আমরা সংহতি জানাচ্ছি। ৭১ এর মুক্তিযোদ্ধা ও যেসব সেনারা যুদ্ধের মাধ্যমে আমাদের স্বাধীনতা এনে দিয়েছিলেন তাদের যেমন সম্মানের চোখে দেখি, কাশ্মীরের সংগ্রামী জনতাকে যারা ভারতীয় আগ্রাসন থেকে মুক্তি চাচ্ছে। তাদের একই চোখে দেখতে চাই।'

শিক্ষার্থীরা, ভারতীয় গণমাধ্যমে যারা কাশ্মীরীদেরকে জঙ্গি বলে তাদের প্রতি নিন্দা জানান এবং তাদের চিহ্নিত করতে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ সকল আন্তর্জাতিক সংগঠনের প্রতি আহ্বান জানান।

এসময় শিক্ষার্থীরা কাশ্মীর সমস্যার সমাধান ও কাশ্মীরী জনগণের দাবি পূরণে জাতিসংঘসহ সকল আন্তর্জাতিক ও আঞ্চলিক সংস্থা ও সংগঠনকে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রসঙ্গত, গতকাল রাতে কাশ্মীরের সাধারণ মানুষের আন্দোলনের সাথে সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে একটি সংহতি মিছিল বের করেন একদল শিক্ষার্থী। এতে, ক্যাম্পাসে ক্রিয়াশীল বিভিন্ন প্রগতিশীল সংগঠনগুলোর কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন