Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সৌরশক্তির স্মার্টফোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

সৌরশক্তিতে চলবে স্মার্টফোন। স্মার্টফোনের ব্যাক কভারের সোলার প্যানেলের সাহায্যেই চার্জ হবে ব্যাটারি। এমনই অভিনব স্মার্টফোন বানাচ্ছে চিনা সংস্থা ‘শাওমি’। ইতিমধ্যে প্রাথমিক ডিজাইনের কাজ সেরে ফেলেছে তারা। গত বছর জুলাই মাসে এই প্রযুক্তির জন্য পেটেন্টের আবেদন করে শাওমি। সম্প্রতি প্রযুক্তিটির পেটেন্ট হাতে পায় সংস্থা। এর পরেই ফোনটির ডিজাইনের বিষয়ে কাজ শুরু করে দিয়েছে সংস্থার প্রযুক্তিবিদরা।

রিপোর্ট অনুযায়ী, এই স্মার্টফোনের পেছনের অংশ জুড়ে থাকবে সোলার প্যানেল। কেবল মাত্র ডুয়াল ক্যামেরা থাকার জন্য ছাড়া হয়েছে উপরের অংশ। ফোনটির ফিচারগুলি যে কোনও বাজারচলতি স্মার্টফোনের মতোই। ফোনটির সামনের অংশে থাকবে বেজেল-হীন ডিসপ্লে। থাকছে না কোনও নচও। অর্থাৎ পপ-আপ সেলফি ক্যামেরা থাকতে পারে এই ফোনে। আবার, আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা থাকার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এদিকে ফোনের পেছনের অংশে সোলার প্যানেল থাকায় নেই কোনও এক্সটার্নাল ফিঙ্গারপ্রিন্ট সেনসর। অর্থাৎ ফোনের ডিসপ্লের নিচেই ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকবে বলে মনে করা হচ্ছে। সোলার প্যানেল ছাড়াও সাধারণ চার্জার দিয়েও চার্জ দেওয়া যাবে।

তবে, যদি এর আগেও একাধিক সংস্থা তাদের ফোনে সোলার চার্জিংয়ের প্রযুক্তি এনেছে। তবে সেগুলোর কোনটিতেই চার্জ বেশিক্ষণ থাকতো না। এ বার শাওমির স্মার্টফোনের চার্জ দীর্ঘস্থায়ী হয় কি না, সে দিকে তাকিয়ে টেক-উৎসাহীরা। সূত্র : জিনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ