Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

শিশুদের পুষ্টি যোগানে মায়ের দুধের বিকল্প নেই

আলোচনা সভায় মেয়র নাছির

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ১২:৪৩ এএম

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৯ উপলক্ষে সিটি কর্পোরেশন ও ইউএনডিপির যৌথ উদ্যোগে গতকাল মঙ্গলবার নগরীতে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে র‌্যালিটি চট্টগ্রাম প্রেসক্লাব হতে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে রীমা কমিউনিটি সেন্টারে এসে শেষ হয়। এ উপলক্ষে ‘মাতৃদুগ্ধ পান করাতে মাতা-পিতাকে উৎসাহিত করুন’ এ প্রতিপাদ্যর উপর এক আলোচনা সভা কর্পোরেশনের সচিব আবু শাহেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, মায়ের দুধ শিশুর অধিকার। এ অধিকার নিশ্চিত করতে সরকার বিভিন্ন ধরনের পরিকল্পনা নিয়েছে। তিনি আরও বলেন, দেশে মায়ের দুধ পান করা শিশুর হার ৫৫ শতাংশ। বাকি ৪৫ শতাংশ মা বুকের দুধ খাওয়ানো থেকে বিরত থাকে। এ ধারা অব্যাহত থাকলে আগামীতে বুকের দুধ খাওয়ানো থেকে অনেক মা বিরত হয়ে যাবে। মায়ের বুকের দুধের মাধ্যমে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। শিশুকে বুকের দুধ খাওয়ানোর জন্য মাদেরকে উৎসাহ যোগাতে হবে। শিশুদের পুষ্টির যোগান দিতে মায়ের দুধের কোন বিকল্প নেই। আলোচনা সভায় বক্তব্য রাখেন কাউন্সিলর সালেহ আহমদ চৌধুরী, এ এফ কবির মানিক, মোহাম্মদ আজম, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেয়র নাছির

১১ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ