Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

কাশ্মীর ‘আজাদির’ আন্দোলন

সংহতি জানিয়ে ঢাবিতে মানববন্ধন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ১২:৪৩ এএম

ভারত নিয়ন্ত্রণাধীন জম্মু কাশ্মীরের জনগণের স্বাধীনতা আন্দোলনে সমর্থন ও সংহতি জানিয়ে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র সংলগ্ন সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন হয়।
মানববন্ধনে ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্র মৈত্রী, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। আয়োজকরা কাশ্মীরী জনগণ যেন তাদের অধিকার ভোগ করতে পারে এবং তাদের দাবি পূরণ হয় সেই কামনা ব্যক্ত করেন। এসময় তারা ‘কাশ্মীর আজাদির’ পক্ষে বিভিন্ন ব্যানার ফেস্টুন পদর্শন করেন।
মানববন্ধনে অংশ নেয়া সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আকরাম হোসেন বলেন, ‘কাশ্মীর ১৯৪৭ সালে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা অনুযায়ী কিছু শর্তের ভিত্তিতে ভারতের অন্তর্ভুক্ত হয়। কিন্তু ভারত সেসব শর্ত ভঙ্গ করছে।’
উপস্থিত আরেক শিক্ষার্থী বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের মানুষ বৈষম্যের বিরুদ্ধে মহান স্বাধীনতা সংগ্রামে অংশ নিয়েছিলো। এখন কাশ্মীরের সংগ্রামী জনতা ভারতীয় আগ্রাসন থেকে মুক্তি চাচ্ছে। তাই তাদের দাবিকেও আমরা সম্মানের চোখে দেখি। মানববন্ধনের বক্তারা ভারতীয় গণমাধ্যমে কাশ্মীরীদের ‘জঙ্গি’ বলে চিহ্নিত করার নিন্দা জানান এবং সমস্যা সমাধানে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ সকল আন্তর্জাতিক ও আঞ্চলিক সংগঠনের হস্তক্ষেপ কামনা করেন।
এরআগে সোমবার রাতে কাশ্মীরের সাধারণ মানুষের আন্দোলনের সাথে সংহতি জানিয়ে শিক্ষার্থীরা সংহতি মিছিল বের করেন। মিছিলটি টিএসসি থেকে শুরু হয়ে মধুর ক্যান্টিন, কলাভবনসহ ক্যাম্পাসের বিভিন্ন গুরত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে টিএসসিতে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ