Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খাল খননের কারণে বন্যা ও নদীভাঙনে বড় ধরনের ক্ষতি হয়নি- পানি সম্পদ মন্ত্রী

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ৪:১৫ পিএম

আগে-ভাগে খাল খনন কর্মসূচি হাতে নেয়ায় দেশে এবার বন্যা ও নদীভাঙনে বড় ধরনের ক্ষতি থেকে রক্ষা পেয়েছে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক শামীম। তিনি বলেন, দেশে ২০২০ সালে ৪৪৮টি খাল খনন কাজ শেষ হবে। ইতোমধ্যে এ কাজের অর্ধেক সম্পন্ন হয়েছে।

মন্ত্রী বুধবার দুপুরে চাঁদপুর শহরের পুরানবাজার হরিসভা এলাকায় মেঘনা নদীর ভাঙন স্থান পরিদর্শনকালে সাংবাদিকদের বলেন, এবার যেই পরিমাণ বৃষ্টিপাত হয়েছে খাল খনন কার্যক্রম তাকে অনেক সহায়ক ভূমিকা রেখেছে। খাল খনন চলমান থাকায় ক্ষতির পরিমাণ অনেক কম হয়েছে। এরপর যে ক্ষয়ক্ষতি হয়েছে তা সকলে মোকাবেলা করতে হবে।

তিনি বলেন, আগে বাংলাদেশে নদীভাঙন দেখা দিলে পানি সম্পদ মন্ত্রণালয় সেভাবে কাজ করতে পারতো না, কিন্তু এখন তা হচ্ছে না। বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে অনেক উন্নতি হয়েছে, আমরা স্বাবলম্বী হয়েছি।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার জিহাদুল কবির, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু রায়হান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ