Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

বাম জোটের মাসব্যাপী কর্মসূচি

দ্রুত সংসদ নির্বাচনের দাবিতে সারাদেশে জনসভা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ৫:২০ পিএম

তদারকি সরকারের অধীনে দ্রুত সংসদ নির্বাচনের দাবিতে আগামী সেপ্টেম্বর-অক্টোবরে সারাদেশে বিভাগীয় শহর ও জেলা সদরে জনসভা-সমাবেশ করবে বাম গণতান্ত্রিক জোট।

পুরানা পল্টনস্থ মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে আজ বাম গণতান্ত্রিক জোটের সংবাদ সম্মেলনে একর্মসূচি ঘোষনা করা হয়।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, বর্তমান সরকার গতবছর ৩০ ডিসেম্বরের ভোট ২৯ তারিখ রাতেই পুলিশ ও প্রশাসনের মাধ্যমে ব্যালটে সীল মেরে ক্ষমতায় আসীন হয়েছে। ফলে জনগণের ভোটে যেহেতু এই সরকার ক্ষমতায় যায়নি তাই জনগণের প্রতি তারা কোন দায় বোধ করছে না। এ অবস্থার হাত থেকে দেশ ও দেশের জনগণকে রক্ষায় প্রয়োজন জনগণের ঐক্যবদ্ধ গণআন্দোলন ও শাসক শ্রেণির বিকল্প রাজনৈতিক শক্তির উত্থান।

দেশের চলমান ডেঙ্গু মহামারি পরিস্থিতি, বন্যা ও বন্যাত্তোর পুনর্বাসন পরিস্থিতি এবং ডেঙ্গু ও বন্যা মোকাবিলায় সরকারের সীমাহীন ব্যর্থতা সম্পর্কে জোটের পক্ষ থেকে ডাকা হয় সংবাদ সম্মেলন। জোটের সমন্বয়ক ও ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, সিপিবির প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, বাসদ (মার্কসবাদী)’র পরিচালনা কমিটির সদস্য মানস নন্দী, গণসংহতি আন্দোলনের সম্পাদকমÐলীর সদস্য মুনীরউদ্দিন পাপ্পু ও সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক।

লিখিত বক্তব্যে বলা হয় জুন মাস থেকেই এডিস মশার আক্রমণে ডেঙ্গু আক্রান্ত হয়ে প্রথমে রাজধানী ঢাকায় এবং পরবর্তীতে সারাদেশে প্রায় লক্ষাধিক মানুষ সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। প্রতিদিনই কোন না কোন হাসপাতাল থেকে মৃত্যুর খবর আসছে। আর এ সুযোগে বেসরকারি হাসপাতালে ডেঙ্গু নিয়ে বাণিজ্য শুরু হয়েছে। ডেঙ্গু সনাক্তকরণ কীট এর কৃত্রিম সংকট তৈরি করে অসাধু ব্যবসায়ীরা ১৪০ টাকার টেস্টিং কীট ৪০০ টাকায় বিক্রি করে মুনাফা লুটছে। সরকার, সিটি মেয়রেরা ডেঙ্গু রোধে কার্যকর উদ্যোগ না নিয়ে যে ব্যর্থতার পরিচয় দিয়েছে তাতে লজ্জা বোধ ও দায়িত্ব পালনে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করার বদলে জনগণের সাথে রসিকতা করছে।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, দেশের ৩১ জেলার বিস্তীর্ণ অঞ্চলের লক্ষ লক্ষ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত। দেড় লক্ষ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। বীজতলা ধ্বংস হয়েছে। গোলার ধান-চালও আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অবস্থায় বানভাসী মানুষের জন্য পর্যাপ্ত ত্রাণ, পুনর্বাসন ও চিকিৎসা জরুরি হয়ে পড়েছে।
ঘোষিত কর্মসূচি

সংবাদ সম্মেলনে জোটের পক্ষ থেকে কর্মসূচি ঘোষণা করা হয়। ৮ আগস্ট সারাদেশে ছড়িয়ে পড়া ডেঙ্গু প্রতিরোধের দাবিতে জেলা-উপজেলা প্রশাসনের মাধ্যমে ৭ দফা দাবি সম্বলিত স্মারকলিপি পেশ। ৯ ও ১০ আগস্ট ঢাকায় এবং সারাদেশে বিভিন্ন এলাকায় ডেঙ্গু সচেতনতামূলক কর্মসূচি পালন করা হবে। ঢাকা ৯ ও ১০ আগস্ট সকাল ১১টায় পল্টনস্থ সিপিবি কার্যালয় থেকে প্রচার কার্যক্রম শুরু করা হবে। ডেঙ্গু প্রতিরোধ ও বন্যার্তদের পর্যাপ্ত ত্রাণ-পুনর্বাসন ও চিকিৎসার দাবিতে ২০ আগস্ট থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে দাবি পক্ষ পালন করা হবে। এ সময় জেলা-উপজেলাসহ সর্বত্র সভা-সমাবেশ, পদযাত্রাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মসূচি

১০ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ