Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

পাবনায় এডিস মশা(ডেঙ্গু)র লার্ভার সন্ধান লাভ, এ গুলো ধ্বংস করা হয়েছে

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ৫:৩৪ পিএম

পাবনায় এডিস মশার লার্ভার অস্তিত্ব সনাক্ত হয়েছে। শহরের বিআরটিসি ডিপো এলাকায় পরিত্যক্ত টায়ারে এবং এক ব্যক্তির বাড়ির ছাদে জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা খুঁজে পেয়েছেন, পাবনা সিভিল সার্জন দপ্তরের কীটতত্ত্ব দপ্তরের লোকজন। তাৎক্ষণিক লার্ভা ধ্বংস করে দেওয়া হয়েছে। এই দপ্তর সার্বক্ষণিক শহরের বিভিন্ন স্থানে কাজ করছেন। জুলাই মাসে পাবনায় ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হলে বলা হয়েছিল ,তাঁরা রাজধানী থেকে এই রোগ বহন করে এনেছেন। পাবনার বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিক ও বেসরকারি টিভি চ্যানেলের সাংবাদিকরা আক্রান্ত রোগীদের সাথে কথা বলে জানতে পারেন, এদের মধ্যে অনেকে বিগত ৬ মাস রাজধানীমুখী হননি। ভাবনাটা তখনই জড়ালো হয় , পাবনায় কোনো কোনো স্থানে এডিস মশার অস্তিত্ব রয়েছে। পাবনার সিভিল সার্জন মেহেদী ইকবাল পাবনার সংবাদকর্মীদের এই পরিশ্রমকে সাধুবাদ জানিয়ে বলেছেন, তাঁর দপ্তরের কীটতত্ব বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের আরও ভালো করে অনুসন্ধান করতে বলা হয়। কারণ সাংবাদিকরা বলছেন, যাঁদের ট্রাভেলিং ইতিহাস নেই তাঁরা কিভাবে ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছেন ??

পাবনার সিভিল সার্জন মেহেদী ইকবাল বলেছেন, আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। সম্মিলিত প্রচেষ্টায় এডিস মশার বংশ বিস্তার রোধ করা হবে।
অপরদিকে, জেলা প্রশাসনের সহযোগিতায় যে কোনো মুহুর্তে ভ্রাম্যমাণ আদালত মাঠে নামতে পারে, বাড়ির মালিকরা নিজ উদ্যোগে তাঁদের-বাড়ি-ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন এবং ছাদে জমে থাকা পানি অপসারণ না করলে জরিমানা করা হতে পারে। এদিকে, আজ বুধবার পাবনা জেনারেল হাসপাতালে নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ১৭ জন ,এ নিয়ে মোট ৪১ জন রোগী চিকিৎসা নিচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

৪ সেপ্টেম্বর, ২০২০
৩১ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন