Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডেঙ্গু দমনে সরকার সম্পূর্ণ ব্যর্থ- আমীর খসরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ৫:৩৯ পিএম

ডেঙ্গু প্রতিরোধ ও দমনে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, বাংলাদেশে যে ডেঙ্গু মহামারীতে পরিণত হয়েছে এটা কী বিতর্কিত কোনো বিষয়? এটা কী বাংলাদেশের মানুষ জানে না, এই সরকার যে ডেঙ্গু দমনে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে এটা কী বাংলাদেশের মানুষকে বুঝানোর কোনো প্রয়োজনীয়তা আছে। বুধবার (৭ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবে জিয়া পরিষদের উদ্যোগে খালেদা জিয়ার মুক্তির দাবিতে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সরকার মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের কমিটির কাছে মিথ্যাচার করেছে অভিযোগ করে আমীর খসরু বলেন, আজকে বাংলাদেশের মানবাধিকার যে জায়গায় গিয়ে লঙ্ঘিত হচ্ছে-এটা নিয়ে কী কোনো বিতর্ক আছে? আজকে জাতিসংঘের শুনানিতে বাংলাদেশকে প্রশ্রের পর প্রশ্নে জর্জরিত করেছে তার কি কোনো উত্তর আছে? তারা (সরকার) সেখানে মিথ্যাচার করেছে। এর কোনো গ্রহণযোগ্যতা নেই। তারা যে উত্তর দিয়েছেন-এটা কি বাংলাদেশের মানুষ বিশ্বাস করে? এটা নিয়ে কী বিশ্বের মানুষ যারা জনগণের মানবাধিকারে বিশ্বাস করে তাদের মনে কোনো সন্দেহ আছে? কোনো সন্দেহ নাই।

তিনি বলেন, বাংলাদেশে চরম দুর্নীতি চলছে, টাকা পাঁচার চলছে, ব্যাংক লুট হচ্ছে, শেয়ার বাজার লুট হচ্ছে- এসব নিয়ে কারো কোনো সংশয় কিংবা দ্বিধা নেই। সারা বিশ্বের মানুষ এসব জানে। জনগণের যে নিরাপত্তা নাই, গুম-খুন-মিথ্যা মামলার মাধ্যমে বাংলাদেশের মানুষের জীবনকে নিরাপত্তাহীন করে ফেলা হয়েছে। দেশের গণমাধ্যমের স্বাধীনতাও সরকার কেড়ে নেয়া হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির এই নেতা বলেন, আমাদের দেশে আশ্রয় নেয়া ১০ লাখ রোহিঙ্গাদের নিয়ে আমরা চিন্তিত, সারা বিশ্ব চিন্তিত, তাদের নাগরিকত্ব নাই, তাদেরকে খুনের মাধ্যমে, ভয়ভীতির মাধ্যমে বাংলাদেশে পাঠিয়ে দেয়া হয়েছে। কিন্তু বিএনপিসহ বিরোধী দলের ২৬ লাখ নেতাকর্মী যে পালিয়ে বেড়াচ্ছে, জেলের ভেতরে অবস্থান করছে, জীবনের ভয়ে বাড়ি-ঘরে থাকতে পারছেন না। ঢাকা শহরে এসে রিকসা চালাচ্ছে, দারোয়ানের চাকরি করছে, মানবেতর জীবন-যাপন করছে। যে নির্যাতন করা হয়েছে ২৬ লাখ বিরোধী দলের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে তাদের নিয়ে কী কারো কোনো চিন্তা আছে? আমাদের নিশ্চয় চিন্তা করতে হবে।

খসরু বলেন, দেশ চলছে না। দেশ যখন চলছে না তখন গুজবের বাহনা, বিরোধী দলের ষড়যন্ত্রের বাহানা, তখন দেশদ্রোহিতার বাহানা দিয়ে তারা (সরকার) পার পাওয়ার চেষ্টা করছে। এই অবস্থা থেকে উত্তরণে কারাবন্দি খালেদা জিয়াকে মুক্তির আন্দোলন জোরদার করতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান বিএনপির এই নেতা।

সংগঠনের চেয়ারম্যান কবীর মুরাদের সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম মহাসচিব আবদুল্লাহ হিল মাসুদের পরিচালনায় আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য প্রফেসর আবদুল কুদ্দুস, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, জিয়া পরিষদের মহাসচিব প্রফেসর এমতাজ হোসেন প্রমূখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

২৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ