Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

দেশে সরকারিভাবে নির্যাতন চলছে- মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ৬:২২ পিএম

দেশে সরকারিভাবেই নির্যাতন করা হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বাংলাদেশের প্রকৃত চিত্র হচ্ছে সরকারিভাবে নির্যাতন চলছে এবং সরকার বিরুদ্ধ মত ও যারা ভিন্নমত পোষণ করে তাদের উপরে অত্যাচার-নির্যাতন আরো বেশি করে চালিয়েছে। আলোকচিত্র শিল্পী শহিদুল আলম তাকে গ্রেপ্তার করে অত্যাচার করা হয়েছে এবং কাস্টিডিওতে নেয়ার পরে অত্যন্ত দুর্ভাগ্যজনকভাবে তার সাথে নির্মম আচরণ করা হয়েছে। প্রতিবছরে এখানে জুডিশিয়াল কাস্টিডিওতে মৃত্যু হয়েছে ৪শ থেকে ৭শ। গতবছর বিশেষ করে ৪‘শ উপরে তথাকথিত বন্দুকযুদ্ধের নামে জডিশিয়াল কাস্টিডিও হত্যা হয়েছে। বুধবার (৭ আগস্ট) বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ডেঙ্গু প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার তো প্রকৃতপক্ষে জনগণের কাছে কোনো দায়বদ্ধতা নেই। তারা নির্বাচিত হয়ে ক্ষমতায় আসেনি, জোর করে ক্ষমতায় এসেছে। সেজন্য তারা যা কিছু বলতে পারে যে, একটা দায়িত্বশীল সরকার হিসেবে, জনপ্রতিনিধি হিসেবে তাদের যে দায়িত্ব পালন করার কথা সেটা তারা পালন করবেন না-এটাই তো স্বাভাবিক।

প্রধানমন্ত্রীর সমালোচনা করে তিনি বলেন, আজকে নতুন নয়। অবলীলায় ইতোপূর্বেও প্রধানমন্ত্রী ও তার মন্ত্রী পরিষদের সদস্যরা সত্য অস্বীকার করেছেন। যার ফলে দেশের মানুষ সাফার করেছে। ডেঙ্গুকে সিটি করপোরেশনের কর্মকর্তারা, তাদের মেয়ররা প্রথম দিকে তো কোনো গুরুত্বই দেয়নি এবং নাকচ করে দিয়েছে গুজব বলে। এখন দেখা যাচ্ছে যে, এটা এতো বেশি সর্বগ্রাসী রূপ নিয়েছে-এটা শুধু ঢাকাতে নয়, সারা দেশে ছড়িয়ে পড়েছে। কোনো জেলা বাদ নেই। এটা মহামারী আকারে ছড়িয়ে পড়েছে।

মিডিয়ার কারণে ডেঙ্গু সমস্যা নিয়ে জনগণের মধ্যে আতঙ্ক তৈরি হচ্ছে প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, উনারা সবসময়ই জিনিসগুলোকে এভোয়েট করার চেষ্টা করেছেন। বাস্তব সত্য যেটা সেটাকে স্বীকার করতে ওরা সাহস পান না। এখানে মিডিয়া ছিলো বলে ডেঙ্গুটা সামনে এসেছে। নাহলে ডেঙ্গুটা চেপে যেতো সবাই। বুঝতে পারতো না কীভাবে ভয়াবহ আকার ধারণ করেছে? আজকে প্রতিটি মানুষ এফেক্টেড। যার ডেঙ্গু হয়েছে সেও ভয়ে আছেন, সেও দৌঁড়াচ্ছে। আর যার হয়নি সেই দৌঁড়াচ্ছেন। বন্যা ও ডেঙ্গু পরিস্থিতির কারণে খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভাগীয় সমাবেশ আপাতত স্থগিত আছে, ঈদের পরে আবার শুরু হবে বলে জানান তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন