Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্কুল-কলেজে যৌন হয়রানির দ্রুত শাস্তি দাবি অভিভাবক ফোরামের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ৬:৩০ পিএম

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকের কাছে ছাত্রীদের বা শিক্ষিকার যৌন হয়রানির দ্রুত শাস্তির দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। 

বুধবার (৭ আগস্ট) ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা জিয়াউল কবির দুলু ও সাধারণ সম্পাদক মোঃ সেলিমউদ্দিন এক যুক্ত বিবৃতিতে বলেন, বিচারহীনতার সংস্কৃতিসহ বহুবিদ নেতিবাচক উপাদানের প্রভাবে সামাজিক মূল্যবোধের অবক্ষয় ঘটেছে। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকের হাতে ছাত্রীদের যৌন হয়রানির মাত্রা, এর সংখ্যা ও বীভৎসতা দিন দিন বাড়ছে এবং এখন তা ভয়াবহ পরিস্থিতিতে রূপ নিয়েছে। অথচ শাস্তি হচ্ছে না। অনেক ঘটনাই প্রভাবশালীরা বা স্কুল-কলেজ কর্তৃপক্ষ তদন্তের নামে ধামাচাপা দিচ্ছেন। ফলে অপরাধীরা শাস্তি না পেয়ে বেপরোয়া হয়ে পুনরাবৃত্তি ঘটাচ্ছে। ঘটনা এমন হচ্ছে যে, কিশোরী বা যুবতী কন্যাকে স্কুল-কলেজ-মাদরাসায় পাঠাতে গিয়া অভিভাবকদের বুক ধড়ফড় করছে। ছাত্রীরা সম্ভ্রম হারিয়ে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করছে। এ লজ্জাজনক ঘটনার পুনরাবৃত্তি দেখতে চায় না অভিভাবকরা। দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে ঐ সব নরপশুদের। নেতৃদ্বয় কর্মক্ষেত্রে তথা শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চ আদালতের নিদের্শনা অনুযায়ী যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠন করার দাবি জানায়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ