Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

টেকনাফ করিডোর দিয়ে কোরবানির পশু আমদানীতে নিষেধাজ্ঞা প্রত্যাহার

করিডোরে আসার অপেক্ষায় হাজার হাজার পশু

কক্সবাজার থেকে বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ৬:৪২ পিএম

টেকনাফ করিডোর দিয়ে কোরবানির পশু আমদানীতে নিষেধাজ্ঞা প্রত্যাহার। করিডোরে আসার অপেক্ষায় হাজার হাজার পশু।

প্রতিবছর কোরবানির ঈদের সময় কক্সবাজার-বান্দরবানসহ স্থানীয় খামারীদের উৎপাদিত পশুর সাথে টেকনাফ সীমান্ত দিয়ে মিয়ানমার থেকে আসা পশু দেশের দক্ষিণ পূর্ব এলাকায় কোরবানির পশুর চাহিদা পূরণে ভূমিকা রেখে থাকে।
আসন্ন ঈদুল আজহায়ও টেকনাফ শাহপরীর দ্বীপ করিডোর দিয়ে মিয়ানমার থেকে প্রচুর পরিমাণে কোরবানির পশু আমদানি শুরু করেছেন ব্যবসায়ীরা। কিন্তু গত সোমবার রাতে হঠাৎ করে কক্সবাজার জেলা প্রশাসন টেকনাফের করিডোর দিয়ে পশু আমদানীর উপর নিষেধাজ্ঞা আরোপ করে।

এতে গোটা দক্ষিণাঞ্চলের বাজারে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম সহ সর্বস্তরের মানুষের পক্ষ থেকে এ সিদ্ধান্ত পরিবর্তনের দাবি ওঠে।
বুধবার জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় জনগণের প্রতিক্রিয়া জানানো হয়। ওই নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে জোরালো বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান।

এর প্রেক্ষিতে জেলা প্রশাসন ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে। এতে করে টেকনাফের শাহপরীর দ্বীপ করিডোর দিয়ে মিয়ানমার থেকে কোরবানির পশু আমদানির ওপর নিষেধাজ্ঞা আর থাকলো না।

এদিকে খবর নিয়ে জানা গেছে, টেকনাফের করিডোর দিয়ে বাংলাদেশে আসার জন্য ওপারে অপেক্ষা রয়েছে হাজা হাজার গরু মহিস নিয়ে শত শত ট্রলার। নিষেধাজ্ঞার কারণে ব্যবসায়ীরা এগুলো আনতে পারেনি। ওপারে আটকা পড়ে আছে।
বৃহস্পতিবার নিষেধাজ্ঞা প্রত্যাহার হলেও সাগর উত্তাল থাকায় ট্রলার গুলো নাফনদী পাড়ি দিতে পারছেনা। সাগর শান্ত হলে ওই ট্রলার গুলো করিডোরে আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিষেধাজ্ঞা প্রত্যাহার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ