Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রশ্ন: অনেককেই দেখা যায় ৩০/৩৫ লাখ টাকা খরচ করে কোরবানী দেয়। ইসলামে এটা কীভাবে দেখে বা এর প্রয়োজনীয়তা কতটুকু?

শাওন চৌধুরী
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ৭:৫০ পিএম

উত্তর: কোরবানী বেশি পরিমাণে দেয়া, সুস্থ সবল ও সুন্দর পশু দেয়া, এমনকি এতে অধিক টাকা পয়সা ব্যয় করা শরীয়তে প্রশংসনীয়। শর্ত হচ্ছে, এখানে যেন নিয়ত ঠিক থাকে। কোরবানীটি কেবল আল্লাহর উদ্দেশ্যেই হয়। লোক দেখানো বা গর্ব অহংকারের কোনো বিষয় এখানে না থাকে। অতএব, বেশি টাকার পশু কোরবানী দেয়া মূলত নিষেধ নয়। আনুসাঙ্গিক কারণে বিধি-নিষেধ আসতে পারে।
সূত্র: জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফতওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন: আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Md ali ৮ আগস্ট, ২০১৯, ৭:৩৯ পিএম says : 0
    The money spent on purchasing Qurbani animal must be earned humanely, lawfully/ legally and honestly, otherwise, that money is haram. If the money is haram that so-called Qurbani is nothing but a farce.
    Total Reply(0) Reply
  • kkio ১২ আগস্ট, ২০১৯, ৯:১৭ এএম says : 0
    It depends on the wealth you have. Kurbani is a gratitude to Allah for the wealth you have. It is not just a mundane loss/profit business.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন

২২ জানুয়ারি, ২০২১
১৫ জানুয়ারি, ২০২১
১ জানুয়ারি, ২০২১
২৫ ডিসেম্বর, ২০২০
১৮ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন

আমি একটা মসজীদে থাকি। সেখানে মক্তবের ছেলেমেয়েদেরকে পড়ানোর জন্য আমি একটা ব্ল্যাকবোর্ড কিনতে চেয়েছিলাম। সেজন্য ছাত্রছাত্রীদের কাছ থেকে সামান্য কিছু টাকা চাঁদা তুলি এবং বাকি টাকা আমার থেকে দেওয়ার চিন্তাভাবনা করি। কিন্তু পরবর্তীতে আমি ওই টাকাটা খরচ করে ফেলি। এবং এখন আর ব্ল্যাকবোর্ড কিনার প্রয়োজনও নাই। এটা আরো ৪-৫ বছর আগের কথা। আমি যাদের কাছ থেকে টাকাগুলো তুলেছিলাম তারা এখন আর মসজীদে পড়ে না। এবং আমার সঠিকভাবে মনেও নাই কার কার কাছ থেকে টাকাগুলো তুলেছিলাম। এখন আমি সেই টাকাটা কী করবো?

উত্তর : আপনার এটি একটি সমস্যা। কারণ যে জন্য টাকা তুলেছিলেন, সেটি না হওয়ার পর সঙ্গে সঙ্গে টাকা ফেরত দেওয়া উচিত ছিল। এখন যদি আপনি

এ বিভাগের অন্যান্য সংবাদ