Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

সর্বোচ্চ অর্থ উপার্জনকারী নারী ক্রীড়াবিদ সেরেনা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ৯:৩৫ পিএম

বিশ্ব বিখ্যাত ম্যাগাজিন ফোর্বসের তালিকায় সর্বোচ্চ অর্থ উপার্জনকারী নারী ক্রীড়াবিদের তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছেন জাপানী টেনিস তারকা নাউমি ওসাকা। বরাবরের মত তালিকার শীর্ষে রয়েছেন মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস।

গত বছর ইউএস ও অস্ট্রেলীয় গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয় ওসাকাকে সর্বাধিক অর্থ উপাজর্নকারীর তালিকার এই দ্বিতীয় স্থানে পৌঁছে দিয়েছে।

এদিকে ২৩ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন সেরেনা টানা চতুর্থ বছরের মত এই তালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন। তিনি আনুমানিক ২৯.২ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন বলে এই ম্যাগাজিনে উল্লেখ করা হয়েছে।

ফোর্বসের হিসেব অনুযায়ী ওসাকার মোট আয় বেড়ে দাঁড়িয়েছে ২৪.৩ মিলিয়ন মার্কিন ডলার। মাঠের বাইরে থেকেই তিনি আয় করেছেন আনুমানিক ১৬ মিলিয়ন মার্কিন ডলার। যেটি এক বছর আগেও ছিল মাত্র ১.৫ মিলিয়ন মার্কিন ডলার। তবে জাপানী এই তারকা এখনো ফোর্বসের শীর্ষ ১০০ জন সেরা অর্থ উপাজর্নকারী ক্রীড়াবিদের তালিকায় ঠাঁই পাননি। একমাত্র নারী ক্রীড়াবিদ হিসেবে একশ’ জনের তালিকায় জায়গা পেয়েছেন সেরেনা উইলিয়ামস। সেখানে ৬৩তম অবস্থানে জায়গা হয়েছে মার্কিন টেনিস তারকার।

ফোর্বস জানায়, ২০১৮ সালের ১ জুন থেকে চলতি বছরের ১ জুন পর্যন্ত একজন ক্রীড়াবিদের প্রাইজমানি, বেতন, বোনাস, বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্টতা ও অংশগ্রহন ফি’র ভিত্তিতে তারা এই তালিকা প্রনয়ন করেছে।

টেনিসের বাইরে তালিকার শীর্ষ নারী ক্রীড়াবিদদের তালিকায় জায়গা পেয়েছেন শুধুমাত্র মার্কিন নারী ফুটবলার অ্যালেক্স মরগান। তার জায়গা হয়েছে তালিকার ১২তম স্থানে। ফোর্বসের হিসেব অনুযায়ী তিনি আয় করেছেন ৫.৮ মিলিয়ন মার্কিন ডলার। ফলে মরগান হয়েছেন বিশ্বের সর্বাধিক অর্থ উপাজর্ননকারী নারী ফুটবলার।

অপরদিকে বার্সেলোনা তারকা লিওনেল মেসি ফোর্বসের তালিকায় বিশ্বের শীর্ষ অর্থ উপাজর্নকারী ক্রীড়াবিদের আসন লাভ করেছেন। গত বছর তিনি আয় করেছেন ১২৭ মিলিয়ন মার্কিন ডলার। পরের দুই জনও ফুটবলার। ১০৯ মিলিয়ন মার্কিন ডলার আয় নিয়ে মেসির পরেই পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। ১০৫ মিলিয়ন মার্কিন ডলার আয়ে তিনে ব্রাজিলিয়ান তারকা নেইমার।

রেকর্ড সংখ্যক চতুর্থবারের মত নারী বিশ্বকাপের শিরোপা জয় করা মার্কিন নারী ফুটবল দল পুরুষদের সমান সম্মানী চেয়ে দেশটির জাতীয় ফুটবল নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করেও সাড়া পায়নি।

ফোর্বসের তালিকায় সর্বোচ্চ অর্থ উপার্জনকারী শীর্ষ ১৫ জন নারী ক্রীড়াবিদের মধ্যে ১২ জনই টেনিস তারকা। যেখানে ১৩তম স্থানে জায়গা করে নিয়েছেন ভারতীয় ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু। তার আয় ৫.৫ মিলিয়ন মার্কিন ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেনিস

৭ সেপ্টেম্বর, ২০১৯
৭ সেপ্টেম্বর, ২০১৯
৫ সেপ্টেম্বর, ২০১৯
৩ সেপ্টেম্বর, ২০১৯
২৮ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন