Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের আধিপত্যবাদ মেনে নেবে না কাশ্মীরের জনগণ

বিভিন্ন সংগঠনের বিক্ষোভ সমাবেশ মানববন্ধন ও নিন্দা অব্যাহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

কাশ্মীরের মুসলমানদের সাংবিধানিক অধিকার ছিনিয়ে নেয়ার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ মিছিল, মানববন্ধন কর্মসূচি পালন ও বিভিন্ন সংগঠনের তীব্র নিন্দা অব্যাহত রয়েছে। বিভিন্ন নেতৃবৃন্দ বলেছেন, ভারত হঠকারী সিদ্ধান্তে কাশ্মীরের জনগণের স্বাধীনতা রুখা যাবে না। কাশ্মীরের জনগণের ভারতের আধিপত্যবাদ কোনো দিন মেনে নেবে না। জুলুম-নির্যাতন চালিয়ে কাশ্মীরের মুসলমানদের আজাদী আন্দোলনকে দাবিয়ে রাখা যাবে না। কাশ্মীর থেকে মুসলিম নিধনের স্বপ্ন সফল হবে না। মুসলিম উম্মাহ কাশ্মীরের জনগণের সাথে রয়েছে। অনতিবিলম্বে কাশ্মীরের মুসলমানদের সাংবিধানিক অধিকার ফিরিয়ে দিতে হবে।

ইসলামী আন্দোলন বাংলাদেশ:
ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সিনিয়র নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম বলেছেন, বিজেপি সরকার কর্তৃক ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্তির মাধ্যমে কাশ্মীরের বিশেষ স্বাতন্ত্র ও মর্যাদা কেড়ে নিয়েছে। তিনি বলেন, ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে কাশ্মীরের গণহত্যার প্রতিবাদ করা বাংলাদেশ সরকারের এই মুহূর্তে প্রথম কর্তব্য। কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। এ ব্যাপারে বিশ্বনেতাদের উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। গতকাল বিকেলে মাদারীপুর জেলা সদর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত ইসলামী মহাসম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি কাশ্মীরীদের ন্যায্য অধিকার কেড়ে নেয়ার প্রতিবাদে আগামীকাল জেলায় জেলায় বিক্ষোভ ও মসজিদে মসজিদে দোয়া কর্মসূচি সফল করার জন্য সর্বস্তরর দেশপ্রেমিক ঈমানদার জনতা এবং দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ খেলাফত আন্দোলন:
বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী কাশ্মীরে ভারত সরকারের মুসলিম নিধনের ষড়যন্ত্র ও আগ্রাসনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেছেন, ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে জম্মু-কাশ্মিরকে দেয়া বিশেষ মর্যাদা বিলুপ্ত করে কাশ্মীরীদের সাথে বিশ্বাসঘাতকা করেছে মোদী সরকার। গতকাল বুধবার বাদ জোহর রাজধানীর কামরাঙ্গীরচরে কাশ্মীরে ভারত সরকারের আগ্রাসনের প্রতিবাদে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে সভাপতির ভাষণে তিনি এসব কথা বলেন। সমাবেশে আরো বক্তব্য রাখেন দলের মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী, নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী, মুফতি সুলতান মহিউদ্দীন, মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী ও মুফতি আবুল হাসান কাসেমী প্রমূখ।

বাংলাদেশ খেলাফত মজলিস:

বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস আল্লামা ইসমাঈল নূরপুরী ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক এক বিবৃতিতে বলেন, কাশ্মীরের মুসলমানরা আমাদের ভাই। তাদের উপর চলমান প্রতিটি জুলুম নির্যাতনের বিরুদ্ধে আমাদের গর্জে উঠতে হবে।

আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশ:
আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশ ঢাকা মহানগর আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেন, কাশ্মীরও শ্রীনগরের বিশেষ সাংবিধানিক মর্যাদা তুলে নিয়েছে দেশটির কেন্দ্রীয় চরম ইসলাম বিদ্বেষী বিজেপি সরকার।

ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আল্লামা আবু জাফর মোহাম্মদ হেলাল উদ্দিনের সভাপতিত্বে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচিতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশের কেন্দ্রীয় প্রেসিডিয়াম পীরে ত্বরিক্বত আল্লামা মহিউদ্দিন লতিফী, নির্বাহী মহাসচিব আল্লামা আ ন ম মাসউদ হোসাইন আলক্বাদরী, যুগ্ম-মহাসচিব মাওলানা সৈয়দ মুজাফফর আহমদ মোজাদ্দেদী, মাওলানা মুহাম্মদ আবদুল মতিন।

বাংলাদেশ জনসেবা আন্দোলন:
বাংলাদেশ জনসেবা আন্দোলনের চেয়ারম্যান মুফতি সৈয়দ মুহাম্মাদ ফখরুল ইসলাম বলেছেন, কাশ্মীরের স্বাধীনতা কাশ্মীরী মুসলমানদের অধিকার। ভারত কাশ্মীরের মুসলমানদের উপর জুলুম-নির্যাতন করে কাশ্মীরের স্বাধীনতাকে রুখতে পারবে না। কাশ্মীরের জনগণ ভারতের আধিপত্যবাদ কোনো দিন মেনে নেবে না । গতকাল বুধবার দুপুরে রাজধানীতে কাশ্মীরের মুসলমানদের উপর নির্যাতনের প্রতিবাদে বাংলাদেশ জনসেবা আন্দোলন আয়োজিত বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ খেলাফত আন্দোলন যুগ্ম-মহাসচিব, আলহাজ্ব আজম খান, দলের মহাসচিব ইয়ামিন হুসাইন আজমী, মাওলানা হারুনুর রশিদ।

খেলাফত মজলিস:
খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, ভারত কাশ্মীরে ভয়াবহ আগ্রাসন শুরু করেছে। সংবিধানের ধারা বাতিল করে ভারত কাশ্মীরী জনগণের সাথে বিশ্বাস ঘাতকতা করেছে। খেলাফত মজলিসে কেন্দ্রীয় নির্বাহী পরিষদের বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
কাশ্মীরে ভারতীয় আগ্রাসন ও হত্যা-নির্যাতনের প্রতিবাদে খেলাফত মজলিসের পক্ষ থেকে আজ বৃহস্পতিবার ঢাকায় এবং শুক্রবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচী ঘোষণা করা হয়েছে। কেন্দ্র ঘোষিত এ কর্মসূচী অনুয়ায়ী আগামীকাল বৃহস্পতিবার সাকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হবে।

ইসলামী ছাত্র খেলাফত:
ভারত সরকার কর্তৃক সংবিধানের ধারা বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রতিবাদ ও সেখানে ভারতীয় সন্ত্রাসবাদ বন্ধের দাবীতে মানববন্ধন করেছে ইসলামী ছাত্র খেলাফত বাংলাদেশ। গতকাল বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। সংগঠনের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি ছাত্রনেতা আবু জাফর সালেহের সভাপতিত্বে ও কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল মো. আবুল হাসিম শাহীর পরিচালনায় এতে আরো বক্তব্য রাখেন ইসলামী ঐক্যজোটের কেন্দ্রীয় ছাত্র বিষয়ক সম্পাদক মাওলানা আনসারুল হক ইমরান, মহিউদ্দীন, আব্দুল্লাহ ফরহাদ, ইলিয়াছ আহমদ, আল আমিন,হাফেজ তকদির হোসাইন,
ইসলামী ঐক্যজোট :
ভারত সংবিধানের ধারা বিলুপ্তির মাধ্যমে কাশ্মীরের জনগণের অধিকার কেড়ে নিয়েছে। আমরা তার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। জাতিসংঘ এবং ওআইসিসহ আন্তর্জাতিক সংস্থা সমূহ ও বিশ্ববাসীকে এ বিষয়ে এগিয়ে আসার জন্য আহ্বান জানাচ্ছি। গতকাল বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে কাশ্মীরী জনগণের আত্মনিয়ন্ত্রনের অধিকারের দাবীতে ইসলামি ঐক্যজোটের উদ্যোগে মানববন্ধন কর্মসূচিতে দলের নেতা বীর মুক্তিযোদ্ধা মাওলানা শওকত আমীন সভাপতিত্বের বক্তব্যে একথা বলেন।



 

Show all comments
  • Tahiya Ibnat ৮ আগস্ট, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    কাশ্মীরিদের সাথে ঐতিহাসিক চুক্তি ভঙ্গ এবং বিশ্বাসঘাতকতার প্রতিদান ভারতকে অনেক চড়ামূল্যে পরিশোধ করতে হবে।
    Total Reply(0) Reply
  • সাবিতা আক্তার ৮ আগস্ট, ২০১৯, ১:৪৬ এএম says : 0
    আমারা বাংলাদেশের মধ্যে হিন্দু মুসলমান সবাই ভাই ভাই , কিন্তু পরক্ষনে হিন্দুরা ভাবে আমাদের বিপরীত । হিন্দুরাই সম্ভবত এখন বাংলাদেশের জন্য আতঙ্ক (কেননা এরা চাই বাংলাদেশ ইন্ডিয়ার মধ্যে ঢুকে যাক) । এতেই বোঝা যায় তার দেশে প্রতি কতটা বিদ্বেষী , এবং এটা সংবিধান বিরোধী । আমারা সবাই মিলেমিশে থাকবো , তা নাচাইলে চলে যেতে পারেন অসুবিধা নেই ।
    Total Reply(0) Reply
  • Bahar Sagor ৮ আগস্ট, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    বাংলাদেশের অবৈধ সরকার ভারতের দালালি করছে কিন্তু ১৫ কোটি মুসলমান কাশ্মীর পাশে আছি , গরুর চুনার পরাজয় সুনিশ্চিত ।
    Total Reply(0) Reply
  • Taslima Hasan Toma ৮ আগস্ট, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    ১৯৪৭ সালে কাশ্মির দ্বিজাতিতত্ত্ব অস্বীকার করে কিছু শর্তের মাধ্যমে ভারতে সাথে থেকেছে।অথচ আজকে বিজিবি সরকার যেটা করলো,সেটা কোনো মানবাতাবাদী মানুষের জন্য কাম্য নয়।আবার দেখছি,বাংলাদেশের হিন্দু ভাইয়ের ৯৯% লোক এ-ই সিদ্ধান্তকে স্বাগত জানায়,যেমনটা তারা প্রিয়া সাহার বক্তব্যের বেলায় করেছিলো!
    Total Reply(0) Reply
  • এম. রিমন হোসেন ৮ আগস্ট, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    খেলা তো মাত্র শুরু হয়েছে শেষ পর্যন্ত দেখার জন্য সবাইকে অনুরোধ করা যাচ্ছে। ভুলে গেলে চলবে না মুসলিমরা কখনও পিছু হটেননি আর এখানেও তার কোনো ব্যতিক্রম হবে না। ইন-শা-আল্লাহ্
    Total Reply(0) Reply
  • এম. রিমন হোসেন ৮ আগস্ট, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    খেলা তো মাত্র শুরু হয়েছে শেষ পর্যন্ত দেখার জন্য সবাইকে অনুরোধ করা যাচ্ছে। ভুলে গেলে চলবে না মুসলিমরা কখনও পিছু হটেননি আর এখানেও তার কোনো ব্যতিক্রম হবে না। ইন-শা-আল্লাহ্
    Total Reply(0) Reply
  • Firoz Alam ৮ আগস্ট, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    ইসরায়েল প্যালেস্টাইনের সাথে যা করছে, ভারতের সরকারও কাশ্মীরের সাথে সেটাই করতে চায়। তারা একই প্যাটার্ন অনুসরণ করছে। একজন বিধর্মী অন‍্য একজন বিধর্মীকে অনুসরণ করবে এটাই স্বাভাবিক।
    Total Reply(0) Reply
  • Rasel Ahammed ৮ আগস্ট, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    কাশ্মীরা হাতে অস্ত্র দরো,যুদ্ধে নেমে পড়ো,এটাই স্বাধীনতার একমাত্র পথ,আর এর সাথে সংহিসতা ছড়িয়ে পড়বে সারা ভারতে,ভাগ হবে আরো ভিন্ন রাজ্য,
    Total Reply(0) Reply
  • Khaled Saifullah ৮ আগস্ট, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    ভারত কাশ্মীরের বিষয়ে যে কাজগুলো করছে এক জন মুশলমান হিসাবে তার প্রতিবাদ করা আমাদের নৈতিক দায়িত্ব। আমরা দল মত নির্বিশেষে কাশ্মিরী জনগণের পাশে দাড়াই। যে যেই দল করি না কেন সেটা মূখ্য নয় আমরা মুশলমান এটাই মুখ্য।
    Total Reply(0) Reply
  • HM Yasin Farhad ৮ আগস্ট, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    ব্রিটিশরা ভারত বর্ষে ২শত বছর শাসন করেও শেষ পর্যন্ত পালাতে হয়েছে। তখন কিন্তু ভারত বর্ষের পাশে কেও ছিলওনা। কাশ্মীরের পাশে পাকিস্তান সহ মুসলিম বিশ্ব রয়েছে(কত গুলা নিমক হারাম ছাড়া)। ইনশাআল্লাহ কাশ্মীরও একদিন স্বাধীন হবে। কোন জাতি একবার স্বাধীনতার স্বপ্ন দেখলে তা ২শত বছর পর হলেও পূর্ণ হয়। সময়ের অপেক্ষা শুধু।
    Total Reply(0) Reply
  • Masud Rana ৮ আগস্ট, ২০১৯, ১:৫১ এএম says : 0
    কাশ্মীর আলাদা রাষ্ট্র হলে অনেক ভালো হবে, ভারত,পাকিস্তান, চিন নাক গলাতে পারবে না
    Total Reply(0) Reply
  • Md Sharif Khan ৮ আগস্ট, ২০১৯, ১:৫১ এএম says : 0
    ভারত বিশ্বাসঘাতকতা করেছে কাশ্মীরি জনগণের সাথে। আপাতদৃষ্টিতে হিন্দু সম্প্রদায়ের মানুষ উচ্ছ্বসিত কিন্তু এর ফল পাবে তারা দেশ বিভক্তির মাধ্যমে। সেই দিন বেশি দূরে নয়, সন্নিকটে।
    Total Reply(0) Reply
  • Md Sharif Khan ৮ আগস্ট, ২০১৯, ১:৫১ এএম says : 0
    ভারত বিশ্বাসঘাতকতা করেছে কাশ্মীরি জনগণের সাথে। আপাতদৃষ্টিতে হিন্দু সম্প্রদায়ের মানুষ উচ্ছ্বসিত কিন্তু এর ফল পাবে তারা দেশ বিভক্তির মাধ্যমে। সেই দিন বেশি দূরে নয়, সন্নিকটে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ