Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

চীন থেকে আনা ওষুধ ছিটানো হবে আজ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

চীন থেকে আমদানি করা এডিস মশা নিধনের কীটনাশক আজ ৮ আগস্ট বৃহস্পতিবার থেকে ডিএরসিসিতে ছিটানো শুরু হচ্ছে। প্রথমে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অল্পকিছু ওয়ার্ডে এবং পর্যায়ক্রমে সব ওয়ার্ডে নতুন কীটনাশক প্রয়োগ করা হবে। গতকাল বুধবার রাজধানীর গুলশানে নগর ভবনে মশক নিধন কার্যক্রম ও কীটনাশক অগ্রগতি সম্পর্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম এ তথ্য জানান।
মেয়র আতিকুল ইসলাম বলেন, আগে মশার ওষুধ আমদানিতে একটি সিন্ডিকেট ছিল, যা আমরা ভেঙে দিয়েছি। পহেলা আগস্ট আমরা নিজেরা ওষুধ আনার লাইসেন্স পাই। আমরাই প্রথম দেশের কোনো সিটি করপোরেশন যে কিনা সরাসরি ওষুধ আমদানির লাইসেন্স পেয়েছি।
চীন থেকে আমদানী করা নতুন ওষুধ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে জানিয়ে মেয়র আতিক বলেন, এসব ওষুধের নমুনা এনে পরীক্ষা করা হয়েছে। প্রথমে ফিল্ড টেস্ট, ল্যাব টেস্ট করা হয়েছে। সেখানে আমি ছিলাম না। আমি টেকনিক্যাল টিমকে বলেছি যে, যারা ওষুধ পরীক্ষা করবে ওষুধ নিয়ে তাদেরই দায় নিতে হবে। ওষুধ উত্তীর্ণ হয়েছে বলে বিশেষজ্ঞরা আমাকে জানিয়েছেন। তাই বুধবার ওষুধ মিশ্রণের কাজের অনুমতি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার থেকে বিতরণ শুরু হবে। তিনি ডেঙ্গুকে আক্রান্ত হয়ে যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবারের কাছে ক্ষমা প্রার্থনা করেন।
এসময় ডিএনসিসির প্রধান ভেক্টর কন্ট্রোল পরামর্শক ড. মঞ্জুর চৌধুরী বলেন, আমরা দুই ধরনের ওষুধ এনেছি। মেলাথিয়ন ৫৮% এবং ইসি এবং মেলাথিয়ন ৫% আর এফ ইউ। এসব ওষুধ চীনের নানজিং ইকো ফার্ম বায়োটেকনোলজি লিমিটেডের থেকে কেনা হয়েছে।
আপাতত ৪ টন ওষুধ এনেছি যা দিয়ে ২০-২৫ দিন চলবে। আরও ওষুধ আসার প্রক্রিয়ায় আছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন