Inqilab Logo

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

জাতিসংঘে পাকিস্তানের অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ১১:০৭ এএম

কাশ্মীর সংকট তথা ভারতের ‘অবৈধ দখলদারিত্ব’ বৃদ্ধি করার পরিণতি সম্পর্কে জাতিসংঘে নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট, কূটনীতিক ও কর্মকর্তাদের অবহিত করেছেন পাকিস্তানের রাষ্ট্রদূত মালিহা লোদি। জাতিসংঘে অন্যান্য দেশের রাষ্ট্রদূতদের সঙ্গেও কথা বলেছেন পাকিস্তানি এই দূত। তিনি তাদের কাছে ব্যাখ্যা করেছেন ভারত কাশ্মীরে কিভাবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুল্যুশন ভঙ্গ করেছে। এ খবর দিয়েছে অনলাইন ডন।

নিরাপত্তা পরিষদে আগস্টের সভাপতি পোল্যান্ডের রাষ্ট্রদূত জোয়ানা ওনেকা। তার সঙ্গে সাক্ষাত করে মালিহা লোদি ভারতের কর্মকান্ডকে কাশ্মীদের মর্যাদার গুরুত্বর হেয় বলে বর্ণনা করেছেন। ভারতের বেআইনি ও অস্থিতিশীল কর্মকা-কে প্রত্যাহার করার দাবি জানাতে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন মালিহা লোদি। পাশাপাশি ভারত যাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজ্যুলুশন মেনে চলে তা নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে। কয়েক দশক ধরে চলমান জম্মু, কাশ্মীর বিরোধে হস্তক্ষেপ করার যেকোনো বিষয় থেকে বিরত থাকার আহ্বান জানাতে বলা হয়।

সূত্রের মতে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতিকে পাকিস্তানি দূত বলেছেন, কাশ্মীদের সামনে ট্রাজেটি এখন পূর্ণমাত্রায়। তিনি দাবি করেন ১৯৪৭ সালেও ভারত একই রকম মিথ্যা তথ্যের ভিত্তিতে জম্মু, কাশ্মীরে দখলদারি প্রতিষ্ঠা করে। ভারতের মূল উদ্দেশ্য হলো, দখলীকৃত জম্মু-কাশ্মীরের জনসংখ্যাতত্ত্বকে বদলে দেয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান

৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন