Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

বিমানের পর রেল, সমঝোতা এক্সপ্রেস বন্ধ করল পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ৪:০৯ পিএম

আকাশ পথের পর এবার রেলপথ। কাশ্মীর ইস্যুকে কেন্দ্র করে ভারত-পাকিস্তানের তিক্ততা ক্রমেই বাড়ছে। যার সূত্র ধরে এবার অনির্দিষ্ট কালের জন্য ভারত-পাক সমঝোতা এক্সপ্রেস স্থগিত করল পাকিস্তান। বৃহস্পতিবার পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, কাশ্মীর ইস্যুতে প্রতিবাদ স্বরূপ আবারও সমঝোতা এক্সপ্রেস বন্ধ করল পাকিস্তানা। প্রসঙ্গত ভারত অগতান্ত্রিকভাবে অধিকৃত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করলে তার বিরোধীতা করে পাকিস্তান। আন্তর্জাতিক স্তরেও চাপের মুখে পড়েছে ভারত। এই চাপ আরো জোরদার করতেই ইমরান সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মত।

চলতি বছর পুলওয়ামা হামলার পর থেকেই দুই দেশের মধ্যে ক্রমাগত বাড়তে থাকে তিক্ততা। যার জেরে দু’ মাস আগেও দুই দেশের মাঝে বন্ধ ছিল সমঝোতা এক্সপ্রেস চলাচল। আর এবার ফের বন্ধ হল সমঝোতার চাকা। আগের বারের মত এবারেও তার শুরুটা করল পাকিস্তান।

লাহোর থেকে আটারি পর্যন্ত এই দূরপাল্লার ট্রেন বৃহস্পতিবার সকাল ৮টা নাগাদ পাকিস্তান থেকে ছাড়ার কথা ছিল। তবে পাক রেলওয়ের অ্যাডিশনাল জেনারেল ম্যানেজার জানিয়েছেন, ‘নিরাপত্তা বিষয়ক তীব্র আশঙ্কার মধ্যে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না-ঘটে, সে জন্য ট্রেনের পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

পাক রেলওয়ে কর্তৃপক্ষকে উদ্ধৃত করে পাকিস্তানি চ্যানেল ডন নিউজ টিভি জানিয়েছেন, পরবর্তী নির্দেশ না-আসা পর্যন্ত সমঝোতা এক্সপ্রেসের পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিমলা চুক্তি মেনে ১৯৭৬ সালের ২২ জুলাই দু’ দেশের মধ্যে চালু হয়েছিল এই ট্রেন। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান

৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন