Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

টানা তিন মাস সাফের ব্যস্ত সূচী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ৮:০৩ পিএম | আপডেট : ৯:১৩ পিএম, ৮ আগস্ট, ২০১৯

চলতি বছরের টানা তিন মাসে বয়সভিত্তিক টুর্নামেন্ট নিয়ে ব্যস্ত সূচী থাকছে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ)। এর মধ্যে এই মাসে ভারতের কল্যাণী স্টেডিয়ামে সাফ অনূর্ধ্ব-১৫ কিশোর ফুটবল, সেপ্টেম্বরে নেপালের কাঠমান্ডুতে সাফ অনূর্ধ্ব-১৮ কিশোর ফুটবল এবং অক্টোবরে ভুটানে সাফ অনূর্ধ্ব-১৫ বালিকা ফুটবল চ্যাম্পিয়নশিপের খেলা অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার এমন তথ্যই দেন সাফ সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল। এদিন বিকেলে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৮ কিশোর চ্যাম্পিয়নশিপের ড্র অনুষ্ঠানে এসব তথ্য জানান হেলাল। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

আগামী ২০ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত নেপালের রাজধানী কাঠমান্ডুর আর্ম পুলিশ ফোর্স স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপের খেলা। টুর্নামেন্টে সাফ সদস্য সাতটি দেশ অংশ নিচ্ছে। এ আসরের গ্রুপ নির্ধারণের জন্য কাল ড্র অনুষ্ঠিত হয়। ড্র অনুযায়ী টুর্নামেন্টের ‘বি’ গ্রুপে জায়গা হয়েছে বাংলাদেশের। এই গ্রুপের অন্য দুই দল ভারত ও শ্রীলঙ্কা। ‘এ’ গ্রুপে রয়েছে স্বাগতিক নেপাল, মালদ্বীপ, ভুটান ও পাকিস্তান। ফিকশ্চার অনুযায়ী ২১ সেপ্টেম্বর শ্রীলঙ্কা এবং ২৩ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে খেলবে বাংলাদেশ। সাত দেশের টুর্নামেন্ট হওয়ায় সেমিফাইনাল খেলতে হবে দুই গ্রুপের শীর্ষ দু’দলকে। ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল। গ্রুপ ম্যাচগুলো এবং সেমিফাইনাল সকাল সাড়ে ১১টা ও বেলা সাড়ে তিনটায় শুরু হলেও ফাইনাল ম্যাচটি বিকেল তিনটায় মাঠে গড়াবে। এর আগে ২১ থেকে ৩১ আগস্ট পর্যন্ত ভারতে অনুষ্ঠিত হবে সাফ অনূর্ধ্ব-১৫ কিশোর চ্যাম্পিয়নশিপের খেলা। এই টুর্নামেন্টে পাঁচটি দেশ অংশ নেবে। এরা হলো- বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও স্বাগতিক ভারত। ইতোমধ্যে টুর্নামেন্টের ফিকশ্চার তৈরী হয়েছে। কল্যাণী স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য টুর্নামেন্টে পাঁচটি দল হওয়ায় খেলা হবে লিগ ভিত্তিতে। সর্বোচ্চ পয়েন্টধারী দু’টি দেশ ফাইনাল খেলবে। ২৩ আগস্ট ভুটান, ২৫ আগস্ট শ্রীলঙ্কা, ২৭ আগস্ট নেপাল ও ২৯ আগস্ট ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ কিশোর দল। টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ৩১ আগস্ট।

তিন মাসের শেষ টুর্নামেন্ট সাফ অনূর্ধ্ব-১৫ কিশোর ফুটবল চ্যাম্পিয়নশিপ মাঠে গড়াবে আগামী ৯ অক্টোবর ভূটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে। চলবে ১৫ অক্টোবর পর্যন্ত। লিগ পদ্ধতিতে এই টুর্নামেন্টে খেলবে চারটি দেশ। এরা হলো- স্বাগতিক ভুটান, বাংলাদেশ, নেপাল ও ভারত। বাংলাদেশের প্রথম ম্যাচ ৯ অক্টোবর ভুটান বিপক্ষে। ১১ অক্টোবর নেপাল ও ১৩ অক্টোবর ভারতের বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজরা। এই টুর্নামেন্টে চার দেশ কেন? বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এমন প্রশ্নে সাফ সাধারণ সম্পাদক হেলাল বলেন,‘পাকিস্তান ও মালদ্বীপে বয়সভিত্তিক নারী দল নেই। তবে শ্রীলঙ্কার বয়সভিত্তিক নারী থাকলেও তার খেলবে না বলে জানিয়েছে।’ একই কারণে প্রথম আসরেও এই চার দল নিয়ে টুর্নামেন্ট মাঠে গড়িয়েছিল। লিগ ভিত্তিক টুর্নামেন্ট হওয়ায় সরাসরি ফাইনালে খেলবে সর্বোচ্চ পয়েন্টধারী দু’দল। ১৫ অক্টোবর অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন