Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

চোখের কারণে মাথাব্যথা

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

বেশীর ভাগ মানুষই মনে করেন শুধুমাত্র ব্রেনের সমস্যার কারণেই মাথা ব্যথা হয়। আসলে এ ধারনা ঠিক নয়। চোখ, কান, নাক, দাঁত এসবের সমস্যার কারণেও কিন্তু মাথা ব্যথা দেখা দিতে পারে। আমাদের দেশের রোগীরা মাথা ব্যথা হলেই নিউরোলোজিস্ট বা নিউরোসার্জনের কাছে ছুটে যান। কিন্তু চোখের সমস্যার কারণে যে মাথা ব্যথা হতে পারে তার কোন চিন্তাও অনেকে করেন না। ফলে এসব রোগীর সময় এবং অর্থ দু’ই নষ্ট হয়। মাথা ব্যথা হলে চোখের সমস্যার কথা অবশ্যই মাথায় রাখা উচিত। মায়োপিয়া বা হ্রস্ব দৃষ্টি খুব পরিচিত। এ কারণে কিন্তু সচরাচরই মাথা ব্যথা হয়।
সঠিক পাওয়ারের চশমা ব্যবহার করলেই এই মাথা ব্যথা ভাল হয়ে যায়। কিন্তু অনেক সময় চশমা না নিয়ে বা চোখের ত্রুটি সংশোধন না করে রোগীরা প্যারাসিটামল, প্রপানলল, এমিট্রিপটাইলিন, টলফেনামিক এসিড ইত্যাদি খেয়ে যান। এর ফলে রোগী সামায়িক আরাম পেলেও কষ্ট কিন্তু চলতেই থাকে। আর প্রত্যেক ওষুধেরই কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। তাই রোগ নির্ণয়ের জন্য সঠিক ডায়াগনসিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আবার অনেক শিশুদের ট্যারা চোখের জন্যও মাথা ব্যথা হতে পারে। অথচ অপারেশন করলে ট্যারা চোখ ভাল করা সম্ভব। তখন চিরস্থায়ী ভাবে মাথাব্যথার সমাধান হয়।
মাথাব্যথার অন্যতম প্রধান কারণ চোখের ত্রুটি। তাই মাথাব্যথা হলে অবশ্যই চোখের কথাও মনে রাখতে হবে এবং ডাক্তারের পরামর্শে একজন চক্ষু ডাক্তারের পরামর্শ নেয়া যেতে পারে।

 



 

Show all comments
  • সবুজ রানা ২৫ জুলাই, ২০২০, ১২:০৬ পিএম says : 0
    প্যায় 4 মাস ধরে আমার মাথা ব্যথা মাইগান বা প্যারাসিটামল খাইলে ভালো থাকি পরে আবার মাথা ব্যাথা সুরু হয়।এটা কি আমার চখের সমসার কারনে হতে পারে।বলে রাকি আমার চখের সমসা আগের থেকে চখ চুলকাতো খচ খচ করত
    Total Reply(0) Reply
  • ওসমান ২৭ জুলাই, ২০২০, ১২:৩৯ পিএম says : 0
    বিগত চারমাস আগে হঠাৎ করেই মাথা ব্যাথা শুরু হয়, তারপর ডাক্তারের পরামর্শ নিই ওনি বললেন চোখের সমস্যা থেকে এরা হচ্ছে, ঔষধ দিলেন,,, Ciprozen, Paracetamo.. এসব টেবলেটে সেরে যায়, আবার একই রকম মাথা ব্যাথা আবার মাথা ঘোরে, ব্লাড টেস্ট পেসার সব নরমাল আছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন