Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

স্কটল্যান্ডে মুসলমান নারী পুলিশের জন্য হিজাব

প্রকাশের সময় : ৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পুলিশ বাহিনীতে যোগদানে মুসলমান নারীদের উদ্বুদ্ধ করতে ভিন্ন রকম পরিকল্পনা নিয়েছে স্কটল্যান্ড। দেশটিতে পুলিশ বাহিনীর উর্দির ঐচ্ছিক অংশ হিসেবে হিজাব যুক্ত করার পরিকল্পনা নেয়া হয়েছে। পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে নির্দিষ্ট নকশার হিজাব নিয়ে কাজ করছে পুলিশ বাহিনী। এই হিজাব মাথা ও গলা ঢেকে রাখলেও মুখ উন্মুক্ত রাখবে। অবশ্য বর্তমানেই স্কটল্যান্ডের মুসলিম নারী সদস্যরা চাইলে হিজাব পরতে পারেন। এ জন্য জ্যে পুলিশ কর্মকর্তার অনুমতি নিতে হয়।
স্কটল্যান্ডের পুলিশ বাহিনী চায়, সেখানে আরো এশীয় এবং কৃষ্ণাঙ্গ মানুষ যুক্ত হোক। অবশ্য এ লক্ষ্যে লন্ডন শহরের পুলিশ ১০ বছর আগেই হিজাব পরার অনুমতি দিয়েছে। স্কটল্যান্ডের পুলিশের হিসাব অনুযায়ী, কৃষ্ণাঙ্গ, এশীয় ও সংখ্যালঘু সম্প্রদায়ের ১২৭ প্রার্থী ২০১৫-১৬ বর্ষে পুলিশ বাহিনীতে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। মোট আগ্রহী প্রার্থীর আড়াই শতাংশ এটি। স্কটল্যান্ডের আইন অনুযায়ী পুলিশ বাহিনী ৪ শতাংশ সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ অন্তর্ভুক্ত করতে ৬৫০ জন সদস্য প্রয়োজন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্কটল্যান্ডে মুসলমান নারী পুলিশের জন্য হিজাব
আরও পড়ুন