Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্ধারিত স্থানে পশু জবাই করুন

কুসিকের মেয়র মনিরুল হক সাক্কু

সাদিক মামুন, কুমিল্লা থেকে | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম


কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) মেয়র মনিরুল হক সাক্কু বলেছেন, কুসিকের নির্ধারিত স্পটে কুরবানির পশু জবাইয়ের পর গোশত বাড়িতে আনার ক্ষেত্রে সহজ পরিবহন ব্যবস্থা এবং কসাই প্রাপ্তির বিষয়ে আমরা গভীরভাবে চিন্তা-ভাবনা করছি। দীর্ঘদিনের অভ্যাস বাড়ির ভেতরে বা বাড়ির সামনের রাস্তায় পরিবারের ছোট-বড় সবাইকে নিয়ে পশু কুরবানির দৃশ্য উপভোগ করার। এ অভ্যাস থেকে অল্প সময়ে মানুষকে নিয়মের ভেতরে আনা কঠিন কাজ। তবে আমরা গত তিন বছর ধরে ২৭টি ওয়ার্ডে কুরবানির পশু জবাইয়ের জন্য ১৯১টি স্থান নির্ধারণ করে কুরবানি দাতাদের এসব স্থানে পশু জবাইয়ের ব্যাপারে উদ্বুদ্ধ করে আসছি। ইনশাল্লাহ আমরা সকলের সহযোগিতায় ঈদুল আজহায় নগরীর পরিবেশ স্বাস্থ্যসম্মত ও দূষণমুক্ত রাখতে পারবো।

গতকাল বৃহস্পতিবার সকালে নগর ভবনের মিলনায়তনে নির্ধারিত স্থানে কুরবানির পশু জবাই কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় বিভিন্ন তথ্য উপস্থাপন করে এসব কথা বলেন। সভায় মেয়র সাক্কু আরও বলেন, ঈদুল আজহায় নগরীতে প্রায় ১৩ হাজার কুরবানিদাতা যত্রতত্র পশু জবাই করে থাকেন। এতে করে জবাইকৃত পশুর রক্ত ও বর্জ্য পরিবেশ দুষণের মারাত্মক কারণ হয়ে দাঁড়ায়। গত তিন বছর ধরে সরকারি এই সিদ্ধান্ত বাস্তবায়নে সিটি করপোরেশন কাজ করে যাচ্ছে। আমরা চাই এ ব্যাপারে সবাই সচেতন হোন। তাতে নির্দিষ্ট স্থানে পশু জবাই করা হলে বর্জ্য দ্রæত অপসারণ করে নগরীর পরিবেশ পরিচ্ছন্ন রাখা সহজ হবে। মেয়র সাক্কু আরো বলেন, নগরীর যেসব স্থানে পশু জবাই করার নির্দেশনা দেয়া হয়েছে সেই ব্যাপারে ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে। প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলরদের মাধ্যমে বর্জ্য রাখার জন্য কুরবানিদাতাদের বাড়িতে ১৫ হাজার পরিবেশ সম্মত ব্যাগ ও বিøচিং পাউডার বিতরণ করা হবে। ২৭টি ওয়ার্ডে বর্জ্যবাহী ২৮টি যানবাহন ঈদের দিন দুপুর ২টা থেকে রাত ৮টার মধ্যে বর্জ্য অপসারণ কার্যক্রম সম্পন্ন করা হবে। একার্যক্রমে ২৬২জন পরিচ্ছন্ন কর্মী নিরবিচ্ছিন্নভাবে দায়িত্ব পালন করবে।

এছাড়াও অতিরিক্ত ৪টি যানবাহন এবং ৩৬জন শ্রমিক নিয়োজিত থাকবে। সভায় সিটি করপোরেশনের প্রধান নির্বাহী অনুপম বড়–য়া বক্তব্য রাখেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুসিক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ