Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

যা জানতে চাইলেন ভারতের নিরাপত্তা উপদেষ্টা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

দুনিয়ার স্বর্গ খ্যাত কাশ্মীর যেন এর বাসিন্দাদের কাছে পরিণত হয়েছে জলজ্যান্ত এক নরকে। স্বায়ত্তশাসন বাতিল করে রাজ্যটিকে দুই টুকরো করে দিয়েছে ভারত। একে কেন্দ্র করে পুরো কাশ্মীর উপত্যকাজুড়ে অবস্থান নিয়েছে ভারতীয় বাহিনী। বন্ধ করে দেওয়া হয়েছে হাট-বাজার, দোকান-পাট, স্কুল-কলেজ। মোবাইল সংযোগ এমনকি ডাকঘরও বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। ধরপাকড়ের শিকার হয়েছেন শত শত মানুষ। বাসিন্দারা বলছেন, ভারত কাশ্মীর দখল করতে চায়; কিন্তু তারা এর বাসিন্দাদের চায় না। এমন পরিস্থিতিতে বুধবার সরেজমিনে অঞ্চলটি পরিদর্শন করেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। এ সময় প্রায় অবরুদ্ধ কাশ্মীরের রাস্তায় দাঁড়িয়ে কয়েকজনের কাছে তিনি চান, ‘সব কেমন চলছে? আপনারা কী ভাবছেন?’ রাস্তায় দাঁড়িয়ে প্লেট হাতে খাবার খাচ্ছিলেন আর স্থানীয় কিছু লোকজনের কথা বলছিলেন অজিত দোভাল। তিনি বলেন, সবার শান্তিতে থাকা উচিত। ঈশ্বর যা করেন, ভালো করেন। আপনাদের নিরাপত্তা এবং ভাল রাখাই আমাদের চিন্তা। আমরা আপনাদের উন্নতি ও কল্যাণের জন্য চিন্তা করছি। তবে যেখানে দাঁড়িয়ে তিনি কথা বলছিলেন, সেখানকার দোকানপাট বন্ধ। এলাকায় কোনও রকম জমায়েত নিষিদ্ধ করেছে ভারতীয় কর্তৃপক্ষ। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একজন বাসিন্দা সংবাদমাধ্যমকে বলেন, সরকার ক্ষমতায় এতোটাই নিমজ্জিত যে তারা আমাদের মানুষ মনে করছে না। তাদেরকে এই সিদ্ধান্তের ফল ভোগ করতে হবে না, আমাদেরকেই তা ভোগ করতে হবে। দক্ষিণ কাশ্মীরের ল্যাঙ্গেট কলেজের শিক্ষার্থী ইমতিয়াজ উনওয়ানি বলেন, কাশ্মীর রাজনীতির বারুদের এক আগ্নেয়গিরি। তারা ওমর ও মুফতিকে জেলে পাঠিয়েছে। তারা আমাদের এমএলএ ইঞ্জিনিয়ার রশিদকে গ্রেফতারের পরিকল্পনা করছে, যে ব্যক্তি আমাদের ইট-পাটকেল ছোড়া থেকে বিরত থাকতে বলতেন। আর এখন এই সিদ্ধান্ত। তারা জ্বলন্ত আগুনে বারুদ ঢেলে দিলো। জম্মু-কাশ্মীরের পুলিশের মধ্যেও উদ্বেগের ছায়া। একজন কনস্টেবল বলেন, আমি সরকারি কর্মচারি। সরকারের নির্দেশ পালন করি। কিন্তু আমার ছেলের কাছে এর কী ব্যাখ্যা দেবো? তাকে কীভাবে বুঝাবো যে, ভারত রাষ্ট্র তার সম্পর্কে কী ভাবছে এবং কেন তার ইট-পাটকেল ছোড়ায় যুক্ত হওয়া উচিত না। তরুণরা বলাবলি শুরু করছে, যখন মৃত্যু আমাদের দিকে ধেয়ে আসছে তখন স্কুলে গিয়ে কী হবে? এনডিটিভি।

 

 



 

Show all comments
  • ইউসুফ সিকদার ৯ আগস্ট, ২০১৯, ১:৫১ এএম says : 0
    বুলেট প্রুফ জ্যাকেট পরিধান করে সিলেক্টেড পাবলিকের সাথে সাক্ষাৎ অজিত দোভালের
    Total Reply(0) Reply
  • মোঃ আজহার রুবেল ৯ আগস্ট, ২০১৯, ১:৫৪ এএম says : 0
    কাল তো কাশ্মীরে ভারতের এন এস এ অজিত ডোভাল কাশ্মীরের রাস্তায় কাশ্মীরিদের সাথে গল্প করতে করতে তাদের রান্না করা বিরিয়ানি খেলো, কোন সিকিউরিটি ছাড়াই। সমস্ত মিডিয়া এই নাটকের ভিডিও এবং ছবি পাবলিশ করেছে।
    Total Reply(0) Reply
  • Deepak Eojbalia ৯ আগস্ট, ২০১৯, ১:৫৫ এএম says : 0
    Immediately send foods and water for kashmir.
    Total Reply(0) Reply
  • Khaled Hossain ৯ আগস্ট, ২০১৯, ১:৫৬ এএম says : 0
    "কাশ্মীরের এক পুলিশ সদস্যের সঙ্গে কথা হয়। তিনি বলেন, ‘আমি সরকারি কর্মচারী। আমি আদেশ মেনে চলব। কিন্তু আমি আমার সন্তানকে কী বলব? আমি কীভাবে তাকে বোঝাব, ভারত তোমাকে নিয়ে ভাবছে এবং তুমি বিক্ষোভে যেয়ো না। ছোট ছেলে এখনই বলা শুরু করেছে, মৃত্যু যখন হবেই, তখন স্কুলে গিয়ে কী হবে?" কাশ্মীরের শিশুরাও কেমন চেতনা নিয়ে বড় হচ্ছে ভাবুন! তাদের চেতনাটা যেন সঠিক পথে ইসলামের জন্য ব্যয় হয়। তাদের রক্তের যেন প্রতিদান আসে সেটা কামনা করি। #Free_Kashmir #Save_Kashmir
    Total Reply(0) Reply
  • Russell Lip ৯ আগস্ট, ২০১৯, ১:৫৬ এএম says : 0
    গনতন্ত্রে বিশ্বাসী ভারত, গনতন্ত্রের পথে যতে রাজি হয় না কেন? কারণ তারা জানে গণভোটের মাধ্যমে কাশ্মীরের জনগণের মতামত নিলে ভারতের পক্ষে কাশ্মীরের লোক ভোট দেবে না। তাই জুলুম করেই দখল রাখতে হবে। ( কারাগারের রোজ নামচা) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
    Total Reply(0) Reply
  • অনর্থক প্যাচাল ৯ আগস্ট, ২০১৯, ১:৫৭ এএম says : 0
    কাশ্মীর যেন গরিবের ভাবি!! যার যখন মন চায়, গলা জড়িয়ে কথা কয়!!! ভারত অধিকৃত, পাকিস্তান অধিকৃত মানি না! কাশ্মীরের পূর্ণ স্বাধীনতা চাই!
    Total Reply(0) Reply
  • Hannan Tareque Chowdhury ৯ আগস্ট, ২০১৯, ১:৫৭ এএম says : 0
    অযোগ্য ব্যক্তি যখন গুরুত্বপূর্ণ কোন দায়িত্ব পায় তখন তার কাছ থেকে এর থেকে বেশী কিছু আশা করা যায় না। ভারত নব্য ইসরায়েল হতে যাচ্ছে, আফসোস কি ভারত কি হয়ে গেলো!!! গুন্ডামীর ফলাফল কখনোই ভালো হবে না।
    Total Reply(0) Reply
  • kkio ৯ আগস্ট, ২০১৯, ৪:৫০ এএম says : 0
    All stores are closed in the picture. What does it tell?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ