Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজি সঙ্কটে রাজশাহীর চামড়া ব্যবসায়ীরা

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

আর কটাদিন পর কুরবানির ঈদ। এ সময় বিপুল সংখ্যক গরু, খাসীর চামড়া সংগৃহীত হয়। কিন্তু যে চামড়া ব্যবসায়ীরা চামড়া সংগ্রহ করেন তারা রয়েছেন চরম অর্থ সংকটে। ঢাকায় চামড়া পাঠিয়ে বছরের পর বছর মূল্য না পাওয়ায় তারা পড়েছেন পূঁজি সংকটে। ঢাকার ট্যানারি মালিকদের কাছে বকেয়া রয়েছে বিশ কোটি টাকা। চার বছর আগে চামড়া দিলেও এখনো টাকা পাননি ব্যবসায়ীরা। আসন্ন কুরবানি ঈদে কিভাবে চামড়া সংগ্রহ করবেন তা নিয়ে দুশ্চিন্তার ভাঁজ কপালে।

রাজশাহী অঞ্চলে ১২৭ জন চামড়া ব্যবসায়ী থাকলেও এখন এ ব্যবসা ধরে রেখেছেন ৮ থেকে ১০ জন। পূঁজি হারিয়ে অনেকেই ব্যবসা গুটিয়ে নিয়েছেন। অপেক্ষার প্রহর গুনছেন ট্যানারি মালিকদের কাছে পাওনা টাকার।

গত কয়েক বছর থেকেই কমছে চামড়ার দাম। সরকারের বেধে দেয়া দামে সন্তুষ্ট নন চামড়া ব্যবসায়ীরা। চামড়া ব্যবসায়ীরা চামড়া না কিনলে তা কোন না কোনোভাবে সীমান্তের ওপারে চলে যাবার আশংকা রয়েছে। যদিও এ ব্যাপারে সতর্ক থাকার কথা বলছে প্রশাসন ও বিজিবির পক্ষ থেকে।

রাজশাহী জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি আসাদুজ্জামান মাসুদ বলেন, বর্তমানে চামড়ার দাম প্রায় অর্ধেকে নেমে এসেছে। ২০১৪ সালে যে চামড়া আড়াই হাজার টাকায় বিক্রি হতো। ওই মানের চামড়া বিক্রি হচ্ছে ১২ ’শ টাকার কমে। হাসান নামে একজন ক্ষুদ্র ব্যবসায়ী বলেন, তারই পাওনা রয়েছে চল্লিশ লাখ টাকা। চামড়া ব্যবসায়ী সূত্রে জানা যায়, রাজশাহীতে প্রতি কুরবানি ঈদে ৪০/৪৫ হাজার গরু মহিষ ১০ হাজার ভেড়া এবং ১ লাখ ছাগল কুরবানি হয়ে থাকে। বিভিন্ন আড়ৎ এ চামড়া সংগ্রহ করে থাকে। সেখান থেকে ট্যানারি মালিকরা নেয়। চামড়ার দাম লবন আর শ্রমিক মজুরিতেই সব শেষ হয়ে যায়।

বেশ ক’জন চামড়া ব্যবসায়ী জানান, এ বছর বাকি টাকা না পেলে চামড়া কিনতে পারবেন না তারা।
এদিকে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কুরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করেছে সরকার। ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুট ৪৫-৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫-৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া খাসির চামড়া ১৮-২০ টাকা, বকরির ১৩-১৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

এবার প্রতি বর্গফুট গরুর চামড়া ঢাকায় ৪৫ থেকে ৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকা দাম নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া সারা দেশে খাসির চামড়া প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়া ১৩ থেকে ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ