Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘সরকারি সংস্থায়ই পাওনা ৫ হাজার কোটি টাকা’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম


সরকারিভাবে দেশে আজ শুক্রবার জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস পালিত হবে। দিবসটি পালন উপলক্ষে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। নিরবচ্ছিন্ন ও সাশ্রয়ী জ্বালানির জন্য সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। সরকারি বিভিন্ন সংস্থার কাছে জ্বালানি বিভাগ ৫ হাজার কোটি পাবে। সেগুলো আদায়ে ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিবছরের মতো দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে এ বছরও বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন দপ্তর ও কোম্পানিগুলোকে স্থানীয় প্রশাসনের সঙ্গে সম্পৃক্ত করে জেলা ও বিভাগ পর্যায়ে দিবস উদযাপন করা হবে। জ্বালানি খাতের উন্নয়নে নেওয়া কার্যক্রম ও ভবিষ্যত পরিকল্পনা বিষয়ে এদিন সকাল সাড়ে ১০টায় পেট্রোবাংলার ড. হাবিবুর রহমান মিলনায়তনে আয়োজিত হবে সেমিনার ও আলোচনা সভা।

১৯৭৫ সালের ৯ আগস্ট বঙ্গবন্ধু বহুজাতিক কোম্পানি শেল ওয়েলের কাছ থেকে তিতাস, রশিদপুর, হবিগঞ্জ, বাখরাবাদ এবং কৈলাসটিলা গ্যাস ক্ষেত্র কিনে নেন। ওই সময়ে ৪ দশমিক ৫ মিলিয়ন পাউন্ডে গ্যাসক্ষেত্রগুলো কিনে রাষ্ট্রীয় মালিকানা প্রতিষ্ঠা করেন তিনি। এ উপলক্ষে প্রতিবছর এ দিনসরকার জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস পালন করে আসছে।

নসরুল হামিদ বলেন, আগামী দুই বছরের মধ্যে সরকার দেশের সব শিল্প কারখানায় নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ করতে চায়। পাশাপাশি দীর্ঘদিন বন্ধ থাকা তেল, গ্যাস, অনুসন্ধানের কাজও শুরু করতে চায় সরকার। আর এসব পদক্ষেপকে বড় চ্যালেঞ্জ। তিনি বলেন, এসব উদ্যোগ বাস্তবায়নে নানামুখী পদক্ষেপ নিচ্ছে সরকার। বর্তমানে চাহিদার তুলনায় জ্বালানি সরবরাহ কম হচ্ছে, এখন প্রতিদিন ২ হাজার ৭৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন হয়, কিন্তু প্রতিদিন গ্যাসের চাহিদা হলো ৩ হাজার ৭০০ মিলিয়ন ঘনফুট। সে কারণে বিদ্যুতের মত গ্যাসও কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। চীন, কোরিয়া, নেপাল থেকেও আমদানির চিন্তা করা হচ্ছে। ফলে দেশের গ্যাসের চাহিদা কিছুটা হলেও পূরণ হবে।
প্রতিমন্ত্রী বলেন, গ্যাসের চাহিদা মেটাতে সরকার ইতিমধ্যে ভোলাসহ রেদশের কয়েকটি জায়গায় গ্যাস উত্তোলনের চেষ্টা করা হচ্ছে। সে উদ্যোগ সফল হলে বরিশাল, খুলনা, যশোরসহ দক্ষিনাঞ্চলে গ্যাস সংযোগ দেওয়া সম্ভব হবে।

এছাড়া দীর্ঘদিন বন্ধ থাক তেল, গ্যাস উত্তোলনের জন্য দরপত্র আহŸানের কথা জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন একবছরের মধ্যে দরপত্র আহŸান করার চিন্তা রয়েছে। সেখানে শেভরন, গ্যাসফ্রমসহ কয়েকটি কোম্পানি অংশ নেয়ার প্রস্তাব দিয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, নিরবচ্ছিন্ন ও সাশ্রয়ী জ্বালানির জন্য বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। আমরা আশা করছি জ্বালানি ক্ষেত্রে আগামী ২-৩ বছরের মধ্যে একটা ভালো জায়গায় আমরা যাব। সরকারি বিভিন্ন সংস্থার কাছে জ্বালানি বিভাগ ৫ হাজার কোটি পাবে। সেগুলো আদায় চলছে ।

তিতাসের কর্মকর্তা-কর্মচারীদের আয়কর বিবরণী চাওয়া হয়েছে, এটা প্রকাশ করা হবে কি না এমন প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, তিতাসের আয়কর বিবরণী আমরা চেয়েছি, এটা নিজেদের যাচাই-বাছাইয়ের জন্য। আমরা এটা প্রকাশ করতে পারব না, আয়কর বিভাগ থেকে নেয়া বেটার হবে। কারণ এটা তাদের ব্যক্তিগত তথ্য।
##

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ