Inqilab Logo

ঢাকা, রোববার , ২৬ জানুয়ারী ২০২০, ১২ মাঘ ১৪২৬, ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

জুলাইয়ে খুলনায় ৫ খুন ৭ ধর্ষণ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

খুলনা মহানগর ও জেলায় গত জুলাইয়ে ৫ খুন ও ৭ ধর্ষণের ঘটনা ঘটেছে। জেলা আইন-শৃঙ্খলা কমিটির আগস্টের সভায় এ তথ্য জানানো হয়। বৃহস্পতিবার খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) ইকবাল হোসেনের সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, খুলনা জেলায় গত জুলাইয়ে চুরি ৮, খুন ৩, অস্ত্র আইন ৫, ধর্ষণ ৩, নারী ও শিশু নির্যাতন ১৮, নারী ও শিশু পাচার ৩, মাদকদ্রব্য ২৫৫ এবং অন্যান্য আইনে ৭৫টিসহ মোট ৩৪০টি মামলা দায়ের হয়েছে। জেলায় জুন ২০১৯ এ সংখ্যা ছিল ১৭২টি। গত মাসের তুলনায় ১৬৮টি মামলা বেড়েছে।

খুলনা মহানগরে গত জুলাইয়ে রাহাজানি ১, চুরি ৪, খুন ২, ধর্ষণ ৪, নারী ও শিশু নির্যাতন ১২, নারী ও শিশু পাচার ৩, মাদকদ্রব্য ৯০ এবং অন্যান্য আইনে ৩১টিসহ মোট ১৪৭টি মামলা দায়ের হয়েছে। মহানগরে জুন ২০১৯ এ সংখ্যা ছিল ১৮৩টি। গত মাসের তুলনায় ৩৬টি মামলা হ্রাস পেয়েছে। সভায় ডেঙ্গুরোগে আতঙ্কিত না হয়ে সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে সিভিল সার্জন ডা. এ এস এম আব্দুর রাজ্জাক বলেন, ডেঙ্গু শনাক্তকরণ ও চিকিৎসার জন্য জরুরি ভিত্তিতে জেলায় ১১৬টি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। ডেঙ্গু শনাক্তকরণ কিট কিনতে খুলনা সদর হাসপাতালের জন্য ১০ লাখ ও জেলার প্রতি উপজেলা হাসপাতালের জন্য দুই লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। চিকিৎসার সঙ্গে সংশ্লিষ্ট সবার ছুটি বাতিল করা হয়েছে। সরকার ডেঙ্গু আক্রান্ত রোগীর জন্য সরকারি হাসপাতালে সব পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা বিনামূল্যে প্রদান করছে। এ পর্যন্ত খুলনা জেলায় ২৬০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। খুলনায় ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ জন। তবে শনাক্ত হওয়া ডেঙ্গু রোগীর ৯৫ শতাংশ ঢাকা থেকে রোগাক্রান্ত হয়ে খুলনায় এসেছেন। সভায় পুলিশ বিভাগের পক্ষ থেকে পুলিশ সুপার এস এম শফিউল্লাহ জানান, কুরবানির পশুহাটে চাঁদাবাজি ও আধিপত্য বিস্তাররোধে কার্যকর ব্যবস্থা নেয়া হয়েছে। পশুহাট কেন্দ্র করে জাল টাকার বিস্তাররোধে আইন-শৃঙ্খলা বাহিনীর নজর রয়েছে। কুরবানি করা পশুর চামড়া যেন পাচার হতে না পারে সেজন্য সবাইকে সজাগ থাকার পরামর্শ দেন পুলিশ সুপার।

এ সময় বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠী স্থানীয় ঠিকানা ব্যবহার করে কোনোভাবেই যেন বাংলাদেশি পাসপোর্ট না পায়, সে বিষয়ে সজাগ থাকতে সংশ্লিষ্ট দপ্তরকে নির্দেশনা দেন এস এম শফিউল্লাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ষণ

২৬ জানুয়ারি, ২০২০
২২ জানুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০
১৭ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ