Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মৌসুমী বায়ু জোরালো এবার দেশজুড়ে বর্ষণ

রাজধানীতে রেকর্ড ১০২ মি.মি. বৃষ্টি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম


সাগর উত্তাল বন্দরে ৩ নম্বর সঙ্কেত
ভরা বর্ষার বৃষ্টি ঝরানো মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উপক‚ল সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে জোরালো হয়ে উঠে গতকাল। এরফলে মৌসুমী গভীর নি¤œচাপটি ভারতের দিকে কেটে গেলেও এর সক্রিয় প্রভাবে এবার দেশজুড়ে বৃষ্টিপাত হয়েছে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড ঢাকায় ১০২ মিলিমিটার। এরফলে তাপমাত্রা নেমে আসে ২৫ ডিগ্রি সেলসিয়াসে। গভীর সঞ্চালনশীল মেঘে ও ঝড়ো বাতাসে উত্তর বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

গতকাল ঢাকা বিভাগসহ দেশের সর্বত্র হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হয়েছে। চট্টগ্রামে ৩৬, ময়মনসিংহে ১৩, সিলেটে ৩, রাজশাহীতে ৪, কুমিল্লা ও বগুড়ায় ২২, রাঙ্গামাটিতে ৩৯, গোপালগঞ্জে ৫৭, রংপুরে ৮, খুলনায় ৪০, বরিশালে ১১ মি.মি.সহ সমগ্র দেশে বৃষ্টিপাত হয়। সর্বোচ্চ তাপমাত্রার পারদ নেমে আসে নিকলিতে ৩৪.৭ ডিগ্রিতে। এদিকে আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, সিলেট, ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি, কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় দেশে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। তবে এর পরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

সর্বশেষ আবহাওয়া পরিস্থিতি সম্পর্কে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, ভারতের ঝাড়খÐ ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত মৌসুমী স্থল নি¤œচাপটি আরও পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গতকাল সন্ধ্যায় ভারতের মধ্যপ্রদেশ ও এর সংলগ্ন এলাকায় মৌসুমী স্থল নি¤œচাপ হিসেবে অবস্থান করছিল। এটি অব্যাহতভাবে আরও পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশ দুর্বল হয়ে যেতে পারে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপক‚লীয় এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। তাছাড়া গভীর সঞ্চারনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। বাংলাদেশের উপক‚লীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপক‚লের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতেও বলা হয়।

 



 

Show all comments
  • কামরুজ্জামান ৯ আগস্ট, ২০১৯, ১০:৩৯ এএম says : 0
    আল্লাহ তুমি সকলের প্রতি রহমত নাযিল করো
    Total Reply(0) Reply
  • তাইজুল ৯ আগস্ট, ২০১৯, ১০:৪০ এএম says : 0
    ঈদের বাড়ি ফেরা মানুষদের জন্য কষ্ট হচ্ছে
    Total Reply(0) Reply
  • টয়া ৯ আগস্ট, ২০১৯, ১০:৪৭ এএম says : 0
    সকলকে সাবধানতা অবলম্বণ করতে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ

৩০ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ