Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কে হচ্ছেন ডিএমপির নতুন কমিশনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

কে হচ্ছেন ঢাকার নতুন পুলিশ কমিশনার? বর্তমান কমিশনারের মেয়াদের শেষে এমন আলোচনা এখন পুলিশ মহলে। সব মিলিয়ে ছয়জনের নাম রয়েছে আলোচনায়। দীর্ঘ চার বছরের অধিক সময় দায়িত্ব পালন করে কতটুকু সফল ছিলেন আছাদুজ্জামান মিয়া তা নিয়েও চলছে আলোচনা। জঙ্গি দমন, রাজনৈতিক সহিসংতা নিয়ন্ত্রণে সফলতা পেলেও যানজট নিরসন, জনবান্ধব পুলিশিং করতে না পারার দায়ও আছে বর্তমান কমিশনারের।

বর্তমান র‌্যাব প্রধান ও সে সময়ের ডিএমপি কমিশনার বেনজীর আহমেদের স্থলাভিষিক্ত হয়েছিলেন আছাদুজ্জামান মিয়া। মাঝে কেটে গেছে চার বছর সাত মাস, যা এই পদে ঢাকায় রেকর্ড। বর্তমান কমিশনার আছাদুজ্জামান মিয়ার চাকরির মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৩ আগস্ট। ২০১৫ সালের ৭ জানুয়ারি তিনি ডিএমপির কমিশনার হিসেবে যোগদান করেছিলেন।

পুলিশ সূত্রে জানা গেছে, ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে-পরে বিরোধীদের আন্দোলনের কারণে অস্থিতিশীল ছিল রাজপথ। সা¤প্রতিক বছরগুলোতে নিরাপদ সড়ক, কোটা ও ভ্যাটবিরোধীসহ নানা আন্দোলন সামলাতে হয়েছে ডিএমপিকে। ২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজান হামলার ঘটনাও ছিল বর্তমান কমিশনারের জন্য বড় চ্যালেঞ্জ। এছাড়া সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেস (সিআইএমএস) ডাটাবেজে এরই মধ্যে যুক্ত করা হয়েছে ঢাকার ৭২ লাখ নাগরিকের তথ্য। তাই বিদায়লগ্নে প্রশ্ন ছিল নিজের কর্ম মেয়াদকে কিভাবে মূল্যায়ন করবেন আছাদুজ্জামান মিয়া?

আছাদুজ্জামান মিয়া বলেন, সিআইএমএস ডাটাবেজের কারণে সন্ত্রাসী, জঙ্গিরা পরিচয় গোপন রেখে বাসা ভাড়া করতে পারছে না বা লুকিয়ে থাকতে পারছে না।
কে হচ্ছেন পরবর্তী ডিএমপি কমিশনার, এমন আলোচনায় একেবারেই সামনে আছেন সদ্য সাবেক ঢাকা রেঞ্জ ডিআইজি ও বর্তমান পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। এর পরই রয়েছেন পুলিশ কলেজের রেক্টর শেখ মারুফ হাসান এবং বর্তমান সিআইডি প্রধান শফিকুল ইসলাম। এছাড়া পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজিপি (অর্থ) শাহাব উদ্দিন কোরেশী ও অতিরিক্ত আইজিপি (পুলিশ টেলিকম অ্যান্ড ইনফরমেশন ম্যানেজমেন্ট) ইকবাল বাহারের নামও রয়েছে আলোচনায়। ওই পাঁচ কর্মকর্তা ১৯৮৯ সালে পুলিশ সার্ভিসে যোগদান করেন। তারা সবাই বিসিএস অষ্টম ব্যাচের কর্মকর্তা।

ডিএমপি সদর দফতর সূত্রে জানা গেছে, ঈদুল আজহা উপলক্ষে ১১, ১২ ও ১৩ আগস্ট সরকারি ছুটি থাকবে। এর আগে ৯ ও ১০ তারিখ সাপ্তাহিক ছুটি। এ কারণে আছাদুজ্জামান মিয়ার চাকরির মেয়াদ শেষ হওয়ার আগেই গতকাল তাকে অনুষ্ঠানিকভাবে বিদায় সংবর্ধনা দেয়া হয়। তবে নতুন পুলিশ কমিশনার নিয়োগ সংক্রান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত কমিশনার হিসেবে ডিএমপিতে কর্মরত একজন অতিরিক্ত কমিশনার দায়িত্ব পালন করবেন।

প্রজ্ঞাপন জারি হতে দেরিও হতে পারে জানিয়ে এক পুলিশ কর্মকর্তা জানান, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সরকারি সফরে ভারতে রয়েছেন। তিনি ফিরে আসার পর এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।
পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা বলেন, আইনশৃঙ্খলা বাহিনী হিসেবে পুলিশে যেভাবে বদলি বা পদায়ন হয়, এ ক্ষেত্রেও তা যথাযথভাবে অনুসরণ করা হবে। ডিএমপি কমিশনারের পদায়নের বিষয়টি পুলিশ সদর দফতরের সঙ্গে সমন্বয় করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করবে। এ নিয়ে বিস্তারিত তথ্য আমার জানা নেই।

উল্লেখ্য, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ১০টি থানা নিয়ে যাত্রা শুরু হলেও এখন থানা রয়েছে ৫০টি। শুরুতে ৬ হাজার ফোর্স থাকলেও বর্তমানে ডিএমপিতে ৫০ হাজার ফোর্স কর্মরত রয়েছে। ১৯৭৬ সালের ১ ফেব্রæয়ারি যাত্রা শুরু হওয়া ডিএমপির প্রথম কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন ই এ চৌধুরী।

 

 

 

 



 

Show all comments
  • Kawsar Alam ৯ আগস্ট, ২০১৯, ২:০২ এএম says : 0
    এদের মধ্যে মনিরুল ইসলাম সাহেব পারফেক্ট
    Total Reply(0) Reply
  • Mohammad Sohel ৯ আগস্ট, ২০১৯, ২:০৩ এএম says : 0
    জুনিয়র যেই দুইজন আছে তাদের একজন কে দেওয়া উচিত কারন বর্তমান সময়ের সাথে তাল মিলিয়ে তারাই চলতে পারেন।
    Total Reply(0) Reply
  • Motin Hassan ৯ আগস্ট, ২০১৯, ২:০৩ এএম says : 0
    কেন সৈরাচার সরকারের দলের লোক ছাড়া এই পদ কেউ পাবে না
    Total Reply(0) Reply
  • Dosti Karoge ৯ আগস্ট, ২০১৯, ২:০৪ এএম says : 0
    কে হবে আর ছাত্রলীগের থেকে একটা এনে দাও
    Total Reply(0) Reply
  • AbdulAziz Abdul Aziz ৯ আগস্ট, ২০১৯, ২:০৫ এএম says : 0
    আমি একটা কথা বলি কেউ মনে কষ্ট নিবেন না।এদের মাঝে যদি হিন্দু ধর্মের কোন লোক থাকে তাহলে ঐ হিন্দু ভদ্রলোক হবেন কমিশনার ।যদিও আমার কথাটা শুনতে খারাপ শোনায় কিন্তু বাস্তবতা এটাই
    Total Reply(0) Reply
  • Akram Abdullah ৯ আগস্ট, ২০১৯, ২:০৫ এএম says : 0
    মনিরুল হক কে বানাবে , কারন ওর মত মিথ্যা কথা আর কেউ বলতে পারেনা ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমিশনার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ