Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্রিকেটকে বিদায় জানালেন আমলা

আল্লাহর শুকরিয়া আদায় আমলার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:১৭ এএম

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন দক্ষিন আফ্রিকার উদ্বোধনী ব্যাটসম্যান হাশিম আমলা। তবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দিলেও ঘরোয়া ক্রিকেট চিালিয়ে যাবেন প্রোটিয়া এই ব্যাটসম্যান।

শোনা গিয়েছিলো, বিশ্বকাপের পরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন তিনি। দক্ষিণ আফ্রিকার হয়ে দীর্ঘ ১৫ বছর খেলছেন আমলা। প্রোটিয়াদের সঙ্গে তার এই দীর্ঘসময়ের সফর অসাধারণ ছিল বলে উল্লেখ করেছেন তিনি।

মুসলিম এই ক্রিকেটার বিদায়বেলায় সর্বপ্রথম আল্লাহর শুকরিযা আদায় করেন। দলের হয়ে খেলতে পারাটা ছিল তার জন্য আনন্দের, 'প্রথমত সর্বশক্তিমান আল্লাহ্‌র কাছে শুকরিয়া জানাই। তিনি আমাকে প্রোটিয়াদের হয়ে খেলার সুযোগ দিয়েছেন। এটা অন্য কিছু নয়, অনেক আনন্দ এবং সম্মানের। প্রোটিয়াদের সঙ্গে থেকে আমি এই সময়ে অনেক কিছু শিখেছি।'

বাবা-মায়ের অনুপ্রেরণা ছাড়া এতদূর আসাও তার পক্ষে সম্ভব ছিল না বলে জানিয়েছেন আমলা। সবসময় পাশে থাকার জন্য সমর্থকদেরও ধন্যবাদ জানিয়েছেন তিনি, 'আমার পিতা-মাতার প্রতি কৃতজ্ঞ। তারা আমাকে এভাবে সমর্থন এবং ভালবাসা দিয়েছেন। সমর্থকদের ধন্যবাদ জানাই যারা কঠিন সময়ে আমাকে অনুপ্রেরণা দিয়েছেন এবং সাফল্যেও একসঙ্গে ছিলেন।'

আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩৪৯টি ম্যাচ খেলেছেন আমলা। তিন ফরম্যাটের ক্রিকেটে তার নামের পাশে রয়েছে ১৮৬৭২ রান। যেখানে ৫৫টি সেঞ্চুরি এবং ৮৮টি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। টেস্ট ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার হয়ে এক ইনিংসে তিনশ রান করা একমাত্র ব্যাটসম্যান তিনি। লাল বলের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও ডানহাতি এই ব্যাটসম্যান।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ২০০০, ৩০০০, ৪০০০, ৫০০০, ৬০০০ এবং ৭০০০ রানের মাইকফলকগুলো সবচেয়ে কম ইনিংসে ছুঁয়েছেন আমলা। একসময় ভারতীয় ব্যাটসম্যান কোহলির রেকর্ড নিয়মিতই ভেঙেছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ