Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মীর ইস্যুতে চীন সফরে গেলেন পাক পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ৩:৩২ পিএম

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যকার উত্তেজনার মধ্যেই চীন সফরে গেলেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। আজ শুক্রবার সকালে চীন সরকারের সঙ্গে আলাপ-আলোচনা করতে বেইজিংয়ের উদ্দেশে রওনা দেন তিনি।

পাকিস্তানি গণমাধ্যমে বলা হয়েছে, সকালে বেইজিংয়ের উদ্দেশে রওনা দেওয়ার আগে কোরেশি বলেন, ‘ভারত অসাংবিধানিকভাবে ব্যবস্থা নিয়ে আঞ্চলিক শান্তি বিঘ্নিত করতে চাইছে।’ চীনকে পাকিস্তানের বন্ধুরাষ্ট্র উল্লেখ করে তিনি বলেন, ‘চীন শুধু পাকিস্তানের বন্ধু নয়, এ অঞ্চলের জন্য একটি গুরুত্বপূর্ণ দেশও।’

বর্তমান পরিস্থিতিতে চীনা নেতৃত্বের ওপর পাকিস্তান আস্থা রাখবে বলেও জানান পাক পররাষ্ট্রমন্ত্রী।

খবরে বলা হয়েছে, চীন সফরে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রয়েছেন দেশটির পররাষ্ট্র সচিব সোহেল মাহমুদ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উল্লেখ্য, গত সোমবার রাজ্যসভায় ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ তুলে নেওয়ার ঘোষণা দেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এর পর মঙ্গলবার তা লোকসভায় পাস হয়। ওই ধারা অনুযায়ী জম্মু-কাশ্মীর রাজ্য ৬৯ বছর ধরে বিশেষ সুবিধা ভোগ করছিল।

ওই ধারা বাতিলের ফলে জম্মু-কাশ্মীর ভাগ হয়ে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হবে। যার একটি হবে জম্মু-কাশ্মীর ও লাদাখ। বিষয়টি নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে কূটনৈতিক উত্তেজনা চলছে। ইতোমধ্যে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক শিথিল করার ও দ্বিপাক্ষিক বাণিজ্য বন্ধ করার ঘোষণা দিয়েছে পাকিস্তান। চীন বলছে, ভারত যে সিদ্ধান্ত নিয়েছে তা অগ্রহণযোগ্য।



 

Show all comments
  • মোঃ আককাছ আলী মোল্লা ৯ আগস্ট, ২০১৯, ৩:৪৪ পিএম says : 0
    চিন ও ভারত দুটোই মুসলমান নিধন করছে।গু এর এ পিঠ ও পিঠ।এই আর কী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ