Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

প্রস্তাবিত বাজেটে রাজস্ব আদায় কঠিন হবে-আইবিএফবি

প্রকাশের সময় : ৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ প্রস্তাবিত বাজেটে আয়ের লক্ষ্যমাত্রা ২ লক্ষ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা যেখানে এনবিআর কর্তৃক আয় ২ লক্ষ ৩ হাজার ১৫২ কোটি যা চলতি বছরের সংশোধিত লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ৩৫.৪ শতাংশ, এ রাজস্ব আয়ের এ লক্ষ্যমাত্রা নিঃসন্দেহে চ্যালেঞ্জিং। বিগত বছরগুলিতে এনবিআর কর্তৃক রাজস্ব আদায়ের প্রকৃত চিত্র বিশ্লেষণ করলে এ লক্ষ্যমাত্রা অর্জন কতটা সম্ভব হবে তা পুনর্বিবেচনার দাবী রাখে। যেহেতু আয়ের সাথে ব্যয়ের ওতপ্রোত সম্পর্ক রয়েছে, সে কারণে বাজেটে প্রস্তাবিত আয়ের লক্ষ্যমাত্রা অর্জন অত্যন্ত গুরুত্বপূর্ণ।
প্রস্তাবিত বাজেটের উপর প্রতিক্রিয়া ব্যক্ত করতে ব্যবসায়ী নেতৃবৃন্দ ও বুদ্ধিজীবীদের অন্যতম প্রধান সংগঠন ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অফ বাংলাদেশ (আইবিএফবি) গতকাল বুধবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সাংবাদিক সম্মেলনে এই সব কথা বলেন।
আইবিএফবি সভাপতি হাফিজুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সাংবাদিক সম্মেলনে আইবিএফবি’র সহ-সভাপতি (অর্থ) হুমায়ুন রশিদ, আইবিএফবি’র পরিচালক ম-লীর মধ্যে এম. এস. সিদ্দিকী, লুৎফুন্নিসা সৌদিয়া খান, মোহাম্মদ আলী দ্বীন, এরশাদ হোসেন রানা, ডঃ মোঃ মজিবুর রহমান (আইবিএফবি’র পরিচালক ও প্রাক্তন ট্যারিফ কমিশন চেয়ারম্যান), ডঃ মোহাম্মদ আব্দুল মজিদ (আইবিএফবি’র পরিচালক ও প্রাক্তন এনবিআর চেয়ারম্যান), মোঃ ফখরুদ্দীন, এ. কে. চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।
বাজেটের আকার সম্পর্কে তারা বলেছেন, এটি অত্যন্ত উৎসাহব্যঞ্জক ব্যাপার যে, আমাদের জাতীয় বাজেটের আকার ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে। বাজেটের এ ক্রমাগত বৃদ্ধি আমাদের অর্থনৈতিক অগ্রগতি ও সক্ষমতা অর্জনের পরিচায়ক।
তারা বাজেট বাস্তবায়নের বিষয়ে বলছেন, প্রতিবছর বিভিন্ন হারে বাজেটের বৃদ্ধি ঘটে এবং প্রতিবছর বাজেট সংশোধন করার পরেও এটি সঠিকভাবে বাস্তবায়ন করা সম্ভব হয়ে উঠে না। বাজেট বাস্তবায়নের দুর্বলতা থেকে আমরা কিছুতেই বেরিয়ে আসতে পারছি না। বিগত ২০১৪-১৫ এবং ২০১৩-১৪ সালে সংশোধিত বাজেটের পরিপ্রেক্ষিতে বাস্তবায়নের হার যথাক্রমে ৮৫ দশমিক ২৮ শতাংশ এবং ৮৭ দশমিক ৪ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রস্তাবিত বাজেটে রাজস্ব আদায় কঠিন হবে-আইবিএফবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ